পুঁজিবাজারে বিনিয়োগ টানতে দুবাইয়ে রোড শো

দেশের পুঁজিবাজারে প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগ আকৃষ্ট করতে দুবাইয়ে চার দিনব্যাপী একটি রোড শো শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2021, 08:34 PM
Updated : 10 Feb 2021, 08:34 PM

মঙ্গলবার দুবাইয়ের পার্ক হায়াতের ক্রিক বলরুমে ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শীর্ষক এই রোড শো শুরু হয়েছে। আগামী শুক্রবার রোড শো শেষ হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত এই রোড শো ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি) মালিকানাধীন ‘ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড’ স্পন্সর করছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ইউসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোড শোর প্রথম পর্বের শিরোনাম ছিল ‘ইনভেস্টর সামিট (এনআরবি): বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’। এতে সভাপতিত্ব করেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম।

তিনি ব্যাংকিং খাতে দীর্ঘ দিন ধরে চলমান ‘ম্যাচিউরিটি মিসম্যাচ’ সমস্যা সমাধানের জন্য দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহে পুঁজিবাজারের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন।

এ সময় তিনি পুঁজিবাজার থেকে টেকসই মুনাফার জন্য গবেষণা এবং পেশাদার বিনিয়োগের পদ্ধতির ওপর গুরুত্ব আরোপ করেন।

ইউসিবি জানায়, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি পুঁজিবাজারের ঝুঁকিপূর্ণ প্রকৃতির বিষয়ে তার ব্যক্তিগত অভিজ্ঞতা তুলে ধরেন এবং যথাযথ গবেষণা ও শৃঙ্খলাবদ্ধ বিনিয়োগের পদ্ধতির প্রয়োজনীয়তার কথা বলেন।

এতে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। তিনি করোনাভাইরাস মহামারীকালে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠানোয় প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আনিসুজ্জামান চৌধুরী বর্তমান সরকারের পাশাপাশি নতুন কমিশনকে পুঁজিবাজারে নিয়মকানুনের কঠোর বাস্তবায়নে তাদের ‘নিরলস প্রচেষ্টার’ জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন আইডিএলসি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ খান।

তিনি বাংলাদেশের অর্থনীতি এবং পুঁজিবাজারের প্রেক্ষাপট আলোচনা করেন। গুজব এড়াতে এবং উন্নত কর্পোরেট প্রশাসন ও মৌলিকতা সম্পন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগ করার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন। 

অনুষ্ঠানে ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রহমত পাশা প্রবাসী বাংলাদেশি (এনআরবি) বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ পদ্ধতি ও প্রণোদনার বিষয়টি ব্যাখ্যা করেন।

এ সময় তিনি ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেডের পক্ষ থেকে আগামী শুক্রবার দুবাইতে বিদেশে প্রথম ‘ডিজিটাল বুথ’ খোলার ঘোষণা দেন।

সম্মেলনে বিএসইসি চেয়ারম্যান অনলাইন অ্যাকাউন্ট খোলার পোর্টালও উদ্বোধন করেন। এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে তাদের অ্যাকাউন্ট খুলতে পারবেন।

অনুষ্ঠানে কমিশনার খোন্দকার কামালুজ্জামানসহ বিএসইসির বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের পক্ষ থেকে পরিচালক আসিফুজ্জামান চৌধুরী, পরিচালক মো. জোনায়েদ শফিক, পরিচালক বশির আহমেদ, ইউসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের সিইও শেখ মোহাম্মদ রাশেদুল হাসান, ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেডের সিইও তানজিম আলমগীরসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুবাইয়ের বিভিন্ন সম্প্রদায়ের বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিও এই রোড শোতে উপস্থিত ছিলেন বলে জানায় ইউসিবি।