ডিএসই সূচক দেড় বছরের সর্বোচ্চ অবস্থানে

বছরের শেষ লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়ে ৫ হাজার ৪০২ পয়েন্টে পৌঁছেছে, যা গত দেড় বছরের মধ্যে সর্বোচ্চ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2020, 11:37 AM
Updated : 30 Dec 2020, 11:37 AM

ডিএসই সূচক সর্বশেষ এর চেয়ে ভালো অবস্থায় ছিল ২০১৯ সালের ৩০ জুন; সেদিন সূচক ছিল ৫ হাজার ৪২১ পয়েন্টের ঘরে।   

বুধবার ছিল ২০২০ সালে বাংলাদেশের পুঁজিবাজারে লেনদেনের শেষ দিন। বছরের শেষ দিন ব্যাংক হলিডে থাকায় বৃহস্পতিবার আর লেনদেন হবে না।  

বুধবারের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ দশমিক ৮১ পয়েন্ট বা দশমিক ৮২ শতাংশ বেড়ে ৫ হাজার ৪০২ দশমিক শূন্য ৬ পয়েন্টে পৌঁছেছে।

সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে ঢাকা পুঁজিবাজারে; সব মিলিয়ে ১ হাজার ৫৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে এদিন, যা গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি।

এর আগে এর চয়ে বেশি লেনদেন হয়েছিল ২৮ জুন। সেদিন ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৩৮৩ কোটি ৮৯ লাখ টাকা।

ডিএসইতে বুধবার হাতবদল হওয়া ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১২০টির দর বেড়েছে, ১৬৫টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টির দর।

ঢাকার মত চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন সূচক বেড়েছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১১৭ দশমিক ৮৮ পয়েন্ট বা দশমিক ৭৬ শতাংশ বেড়ে ১৫ হাজার ৫৯২ পয়েন্ট হয়েছে।

সিএসইতে ৭১ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ৪২ কোটি ৭০ লাখ টাকা ছিল।

এ বাজারে লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ৯৮টির দর বেড়েছে, ১৪৩টির কমেছে এবং ৪৭টির দর অপরিবর্তিত রয়েছে।