সূচক-লেনদেন বেড়েছে

সপ্তাহের শেষ দিন সূচক বেড়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে। আর চার মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2020, 10:39 AM
Updated : 24 Dec 2020, 10:39 AM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৮৫ দশমিক শূন্য ৭ পয়েন্ট বা ১ দশমিক ৬৬ শতাংশ বেড়ে ৫ হাজার ২১৮ দশমিক ৩৭ পয়েন্টে অবস্থান করছে।

এ বাজারে বৃহস্পতিবার ১ হাজার ৪০৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ১ হাজার ২৪৪ কোটি ৮৮ লাখ টাকা ছিল।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এই লেনদেন চার মাসের মধ্যে বেশি। এর আগে এরচেয়ে বেশি লেনদেন হয়েছিল গত ১৭ অগাস্ট। সেদিন লেনদেন ছিল ১ হজার ৪৮২ কোটি ৫৯ লাখ টাকা। 

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৭৪টির, অপরিবর্তিত রয়েছে ৭৮টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৭ দশমিক শূন্য ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৩ দশমিক ৬৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪০ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৭৬ দশমিক ৭৪ পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৪৪ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৯৮৯ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ৬৬ শতাংশ বেশি।

এদিন সিএসইতে ৭৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৫২ কোটি ৯ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।