একটি করে নতুন আইপিও, বন্ড ও ফান্ড অনুমোদন

বাংলাদেশের পুঁজিবাজারে একটি বীমা কোম্পানির আইপিও, একটি ৬০০ কোটি টাকার বন্ড ও একটি নতুন মিউচুয়াল ফান্ড অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 03:15 PM
Updated : 2 Dec 2020, 03:15 PM

বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়মিত সভায় এই সিদ্ধান্ত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের আইপিও

দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যের এক কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে ১৬ কোটি টাকা মূলধন তোলার অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

কোম্পানিটি বাজার থেকে তোলা টাকা ট্রেজারি বন্ড, ফিক্সড ডিপোজিট ও পুঁজিবাজারে বিনিয়োগের পাশাপাশি আইপিওর খরচ মেটাবে।

দেশ জেনারেল ইন্সুরেন্স ২০০০ সালের ২ মার্চ কাজ শুরু করেছে। কোম্পানিটির চেয়ারম্যান এফবিসিসিআইর সাবেক প্রথম সহ-সভাপতি মো. জসিম উদ্দিন।

২০১৯ সালের ৩১ ডিসেম্বরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানটির শেয়ারপ্রতি মুনাফা ১ টাকা ৩৬ পয়সা, শেয়ারপ্রতি সম্পদ মূল্য ১১ টাকা ৬২ পয়সা। 

দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানির ইস্যু ব্যবস্থাপনায় আছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

৬০০ কোটি টাকার বন্ড

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী ব্যাংককে বন্ড ছেড়ে ৬০০ কোটি টাকা তোলার অনুমতি দিয়েছে বিএসইসি। ব্যাংকের আর্থিক ভিত্তি শক্ত করতে এই বন্ড ছাড়া হচ্ছে। ৬০০ কোটি টাকার এই বন্ডের প্রতি ইউনিটের দাম হবে ১ কোটি টাকা।

সরকারি আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইনস্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাস্ট ও স্বায়ত্তশাসিত করপোরেশন এই বন্ড কিনতে পারবে।

বন্ডের মেয়াদ হবে ৭ বছর। এটি হবে নন কনভার্টেবল অর্থাৎ এই বন্ডকে শেয়ারে রূপান্তর করা যাবে না এবং এই বন্ডের টাকা তুলতে কোনো জামানত জমা দেওয়া হয়নি।

বন্ডটির ট্রাস্টি হিসেবে আছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি। আর লিড অ্যারেঞ্জার হিসেবে আছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

২০ কোটি টাকার মিউচুয়াল ফান্ড

ইউসিবি এএমএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড নামে ২০ কোটি টাকার নতুন একটি মিউচুয়াল ফান্ড আসছে বাংলাদেশের পুঁজিবাজারে।

ইউসিবি এএমএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ২০ কোটি টাকার মধ্যে ২ কোটি টাকা দেবে উদ্যোক্তারা। বিনিয়োগকারীদের কাছে প্রতি ইউনিট ১০ টাকায় বিক্রি করে বাকি ১৮ কোটি টাকা সংগ্রহ করা হবে।

এই ২০ কোটি টাকা দিয়ে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে এবং অনুমোদিত বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করবে ইউসিবি এএমএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড। সেখান থেকে প্রাপ্ত মুনাফা বিনিয়োগকারীদের দেওয়া হবে।

ফান্ডটির উদ্যেক্তা ও সম্পদ ব্যবস্থাপক হিসেবে আছে ইউসিবি ম্যানেজমেন্ট লিমিটেড।

এই ফান্ডের ট্রাস্টি  সন্ধানী লাইফ ইন্সুরেন্স, কাস্টডিয়ান ব্র্যাক ব্যাংক লিমিডেট।