সূচক বেড়েছে পুঁজিবাজারে

সপ্তাহের তৃতীয় দিন সূচক বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2020, 11:50 AM
Updated : 24 Nov 2020, 11:50 AM

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৫ দশমিক ৪৯ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ বেড়ে ৪ হাজার ৮৩৩ দশমিক ১৯ পয়েন্টে অবস্থান করছে।

এ বাজারে লেনদেন হয় ৬৭১ কোটি ৩ লাখ টাকার শেয়ার, যা আগের কর্মদিবসে ৬২১ কোটি ২৮ লাখ টাকা ছিল।

গত রোববারের লেনদেন ছিল প্রায় ৪ মাসের মধ্যে কম। এর আগে এর চেয়ে কম লেনদেন হয়েছিল চলতি বছরের ২৯ জুলাই। সেদিন লিনদেন ছিল ৩৯৯ কোটি ৫২ লাখ টাকা।

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন গ্রহণ গত মঙ্গলবার থেকে শুরু হয়েছিল। সোমবার (আইপিও) আবেদন গ্রহণ পর্যন্ত চলেছে।

আইপিওর চাঁদার টাকা যোগাড় করতে বিনিয়োগকারীরা বিক্রি করে দিচ্ছিলেন হাতে থাকা শেয়ার। এর ফলে কমে যাচ্ছিল শেয়ারের দাম ও লেনদেন।

ডিএসইর লেনদেন ৮ শত কোটির ঘর থেকে ৫ শত কোটির ঘরে নেমে এসেছিল। আইপিওর আবেদেন শেষ হয়ে যাওয়ায় আবার বাড়তে শুরু করেছে লেনদেন।

মঙ্গলবার ডিএসইতে হাতবদল হয়েছে ৩৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, আর কমেছে ৭১টির। আর অপরিবর্তিত রয়েছে ৯৯টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১১২ দশমিক ৮২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৭৪ দশমিক ৭০ পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৬৩ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৮৭০ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৪৫ শতাংশ বেশি।

সিএসইতে ২২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১৩ কোটি ১ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।