সূচকে ২৩ পয়েন্ট হারাল ডিএসই

সপ্তাহের দ্বিতীয় দিন লেনদেন শেষে সূচক কমেছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 11:54 AM
Updated : 23 Nov 2020, 11:54 AM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২৩ দশমিক ২৬ পয়েন্ট বা দশমিক ৪৮ শতাংশ কমে ৪ হাজার ৮১৭ দশমিক ৭০ পয়েন্টে অবস্থান করছে।

সূচক কমলেও বেড়েছে লেনদেন। এ বাজারে ৬২১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪৯৫ কোটি ৫৪ লাখ টাকা।

রোববারের লেনদেন ছিল প্রায় ৪ মাসের মধ্যে সবচেয়ে কম। এর আগে এর চেয়ে কম লেনদেন হয়েছিল চলতি বছরের ২৯ জুলাই। সেদিন লেনদেনের পরিমাল ছিল ৩৯৯ কোটি ৫২ লাখ টাকা।

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন গ্রহণ সোমবার পর্যন্ত চলেছিল।

এই আইপিওর টাকা জোগাড় করতে বিনিয়োগকারীরা বিক্রি করে দিচ্ছিলেন হাতে থাকা শেয়ার, ফলে কমে যাচ্ছিল শেয়ারের দাম, কমেছিল লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক শাকিল রিজভী বলেন, “বিনিয়োগকারীরা নিজেদের হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। বিক্রি করে রবির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনের টাকা জোগাড় করছেন।”

আইপিওর আবেদেন শেষ হয়ে যাওয়ায় আবার বাড়তে শুরু করেছে লেনদেন।

ডিএসইতে সোমবার লেনদেন হয়েছে ৩৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৩৪টির, অপরিবর্তিত রয়েছে ৮৬টির।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৩ দশমিক ০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১০৭ দশমিক ৬৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ দশমিক ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৬৯ দশমিক ৮৭ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৫৬ দশমিক ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৮০৭ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৪১ শতাংশ কম।

সিএসইতে ১৩ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১৬ কোটি টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির।