এনার্জিপ্যাকের আইপিও অনুমোদন

বাংলাদেশের পুঁজিবাজার থেকে ১৫০ কোটি তোলার চূড়ান্ত অনুমোদন পেয়েছে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2020, 03:30 PM
Updated : 18 Jan 2021, 11:30 AM

চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলামের সভাপতিত্বে বুধবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সাধারণ সভায় এই সিদ্ধান্ত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নিলামের মাধ্যমে এর মধ্যেই এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের শেয়ারের দাম ঠিক হয়েছে।

তবে নিলামে যেসব প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী শেয়ারে দাম ৬০ টাকার বেশি দাম হাঁকিয়েছিল, সেসবের কাছ থেকে ব্যাখ্যা চাওয়ার বিষয়েও এই সভায় সিদ্ধান্ত হয়েছে।

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ৪ কোটি ২ লাখ ৯৩ হাজার ৫৬৬টি সাধারণ শেয়ার ছেড়ে মোট ১৫০ কোটি টাকা তুলবে। এর মধ্যে ২ কোটি ১৪ লাখ ৬৭ হাজার ৭৬৬টি শেয়ার নেবে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

কোম্পানিটির শেয়ারের ‘কাট অব প্রাইস’ বা প্রান্ত সীমা মূল্য ঠিক হয়েছে ৩৫ টাকা। এর থেকে ১০ শতাংশ কমে অর্থাৎ ৩১ টাকায় সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ২ কোটি ১৪ লাখ ৬ হাজার ৮০০টি শেয়ার বিক্রি হবে।

আইপিওর মাধ্যমে ১৫০ কোটি টাকা সংগ্রহ করে এনার্জিপ্যাক মূলত এলপিজি প্রকল্পের ব্যবসা সম্প্রসারণ করবে বলে; ব্যাংক ঋণ পরিশোধেও কিছু অর্থ ব্যয় করবে।

২০১৯ সালের ৩০ জুনের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের শেয়ারপ্রতি সম্পদ মূল্য ৩০ টাকা ২০ পয়সা এবং শেয়ারপ্রতি মুনাফা ৩ টাকা ১৩ পয়সা। আর বিগত ৫ বছরের শেয়ার প্রতি মুনাফার ভারিত গড় হচ্ছে ২ টাকা ২১ পয়সা।

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের আইপিওর ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।