ডিএসইতে এক সপ্তাহে ০.৯১% সূচক পতন

বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহের চেয়ে ৪৪ দশমিক ৬৭ পয়েন্ট বা দশমিক ৯১ শতাংশ কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2020, 12:48 PM
Updated : 18 Oct 2020, 12:02 PM

সেই সঙ্গে এই পাঁচ দিনে ডিএসইতে হাতবদল হওয়া বেশিরভাগ শেয়ারের দাম ও মোট লেনদেনও আগের সপ্তাহের চেয়ে কমেছে।

গত বৃহস্পতিবার সপ্তাহ শেষে ডিএসইএক্স ছিল ৪ হাজার ৮৭২ দশমিক ২৯ পয়েন্ট, যা শুরুতে ছিল ৪ হাজার ৯১৬ দশমিক ৯৭ পয়েন্ট।

পুঁজিবাজারে চার সপ্তাহ ধরে সূচক কমছে; এর মধ্যে ডিএসইএক্স কমেছে ৪ দশমিক ৫৫ শতাংশ।

চলতি বছরের ১৭ সেপ্টেম্বর ডিএসইএক্স ছিল ৫ হাজার ১০৪ দশমিক ৬৫ পয়েন্ট। সেখান থেকে ২৩২ পয়েন্ট কমে সূচক হয়েছে ৪ হাজার ৮৭২ দশমিক ২৯ পয়েন্টে যা শতাংশের হিসাবে ৪ দশমিক ৫৫ শতাংশ।

এর আগে চলতি বছরের ২৫ জুন থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত সূচক টানা বেড়ে মোট ১ হাজার ১৩৫ পয়েন্ট বা ২৮ দশমিক ৬০ শতাংশ বেড়েছিল।

গত সপ্তাহে মোট পাঁচদিন লেনদেন হয়েছে। এর মধ্যে তিন দিন সূচক কমেছে, বেড়েছে ২ দিন।

এসময়ে ডিএসইতে হাতবদল হয়েছে ৩৬৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ২৬২টির ও অপরিবর্তিত আছে ২৯টির।

পাঁচ দিনে লেনদেনে হয়েছে ৩ হাজার ৩৫৮ কোটি ২৫ লাখ টাকা, যা আগের সপ্তাহ থেকে ২৭ শতাংশ কম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত সপ্তাহে ১ দশমিক শূন্য ৪ শতাংশ কমেছে সূচক। সিএসইর মূল সূচক সিএসপিআই ১৪ হাজার ২৯ পয়েন্ট থেকে নেমে এসেছে ১৩ হাজার ৮৮৩ দশমিক ৩৯ পয়েন্টে।

এসময়ে পুঁজিবাজারে ব্যাংক, বীমা, মিউচুয়াল ফান্ড ও ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের মন্দা গেছে। তবে টেলিকমিউনিকেশন, খাদ্য, ওষুধ এবং জ্বালানি খাতের শেয়ারে দর বেড়েছে।

গত সপ্তাহে সবচেয়ে বেশি ৩০ দশমিক ২১ শতাংশ বেড়েছে বিবিধ খাতে তালিকাভুক্ত ‘জেড’ ক্যাটাগরির শেয়ার সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেডের দাম।

২৯ দশমিক ৪১ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে দ্বিতীয় অবস্থানে একই খাতের ‘বি’ ক্যাটাগরির শেয়ার ন্যাশনাল ফিড মিলস লিমিটেড।

সবচেয়ে বেশি ১৬ দশমিক ৭৮ শতাংশ কমেছে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের দাম।

দাম কমার ক্ষেত্রে ১৫ দশমিক ৫০ শতাংশ নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে বীমা খাতে তালিকাভুক্ত ‘এ’ ক্যাটাগরির শেয়ার ইসলামি ইন্সুরেন্স বাংলাদেশ লিমিটেড।