৩ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2020, 02:59 PM
Updated : 8 Oct 2020, 02:59 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়।

সামিট পাওয়ার

জালানি খাতে তালিকাভুক্ত সামিট পাওয়ার লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

অর্থাৎ, ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ২ টাকা করে পাবেন।

৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরের জন্য এই লভ্যাংশ দেওয়া হবে।

সবমিলিয়ে সামিট পাওয়ার লিমিটেড ২০১৯-২০ অর্থবছরে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিল। এর আগে সামিট পাওয়ার ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে দিয়ে দিয়েছে।  

আগামী ১৪ ডিসেম্বর সাধারণ সভায় এবারের লভ্যাংশের অনুমোদন নিতে হবে । সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ১৫ নভেম্বর।

সামিট পাওয়ার লিমিটেডের শেয়ার বৃহস্পতিবার ঢাকার পুঁজিবাজারে ৪০ টাকা ৮০ পয়সায় লেনদেন হচ্ছিল। লভ্যাংশের খবরের পর শেয়ারের দাম কমেছে। আগের দিন শেয়ারটি ৪১ টাকা ৪০ পয়সায় লেনদেন হচ্ছিল।

২০১৮-১৯ অর্থবছরে সামিট পাওয়ার মুনাফা করেছিল ৫১০ কোটি ৪৮ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছে প্রতি শেয়ারে সাড়ে ৩ টাকা।

পুঁজিবাজারে এ কোম্পানির ১০৬ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ২৩৯টি শেয়ার আছে। এর মধ্যে ৬৩ দশমিক ২১ শতাংশ আছে পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২১ দশমিক ৭১ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের আছে ৩ দশমিক ৬৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ১১ দশমিক শূন্য ৪৩ শতাংশ শেয়ার আছে।

সামিট পাওয়ার লিমিটেডের বর্তমান বজার মূলধন ৪ হাজার ৪২১ কোটি ১ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ১ হাজার ৬৭ কোটি ৯০ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ১ হাজার ৮১২ কোটি ১৬ লাখ টাকা।

বিডি থাই অ্যালুমিনিয়াম

প্রকৌশল খাতে তালিকাভুক্ত বিডি থাই অ্যালমুনিয়াম লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৩ শতাংশ নগদ লভ্যাংশ এবং ৩ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে।

অর্থাৎ, ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ৩০ পয়সা করে পাবেন এবং ১০০ শেয়ারে নতুন ৩টি করে শেয়ার পাবেন।

৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরের জন্য এই লভ্যাংশ দেওয়া হবে।

আগামী ২৯ নভেম্বর সাধারণ সভায় এবারের লভ্যাংশের অনুমোদন নিতে হবে । সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ১ নভেম্বর।

বিডি থাই অ্যালমুনিয়াম লিমিটেডের শেয়ার বৃহস্পতিবার ঢাকার পুঁজিবাজারে ২২ টাকা ৪০ পয়সায় লেনদেন হচ্ছিল। লভ্যাংশের খবরে শেয়ারের দাম বেড়েছে। আগের দিন শেয়ারটি ২১ টাকা ৬০ পয়সায় লেনদেন হচ্ছিল।

২০১৮-১৯ অর্থবছরে বিডি থাই অ্যালমুনিয়াম মুনাফা করেছিল ৬ কোটি ৯৭ লাখ টাকা।

পুঁজিবাজারে এ কোম্পানির ১২ কোটি ৪০ লাখ ৫৩ হাজার ৬৪১টি শেয়ার আছে। এর মধ্যে ৩১ দশমিক ৪৭ শতাংশ আছে পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৯ দশমিক ৮৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের আছে দশমিক ৭৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৪৭ দশমিক শূন্য ৮৭ শতাংশ শেয়ার আছে।

বিডি থাই অ্যালমুনিয়ামের বর্তমান বাজার মূলধন ২৬৭ কোটি ৯৫ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ১২৪ কোটি ৫ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ১৫৯ কোটি ৮২ লাখ টাকা।

নাহি অ্যালুমিনিয়াম

প্রকৌশল খাতে তালিকাভুক্ত নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ৮ শতাংশ নগদ লভ্যাংশ এবং ৭ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে।

অর্থাৎ, ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ৮০ পয়সা করে পাবেন এবং ১০০ শেয়ারে নতুন ৭টি করে শেয়ার পাবেন।

৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরের জন্য এই লভ্যাংশ দেওয়া হবে।

আগামী ২২ ডিসেম্বর সাধারণ সভায় এবারের লভ্যাংশের অনুমোদন নিতে হবে । সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ২৯ অক্টোবর।

নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেডের শেয়ার বৃহস্পতিবার ঢাকার পুঁজিবাজারে ৫১ টাকা ৬০ পয়সায় লেনদেন হচ্ছিল। লভ্যাংশের খবরে শেয়ারের দাম কমেছে। আগের দিন শেয়ারটি ৫২ টাকা ৭০ পয়সায় লেনদেন হচ্ছিল।

২০১৭-১৮ অর্থবছরে নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড মুনাফা করেছিল ১৪ কোটি ৮১ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছে প্রতি ১০০ শেয়ারে ১০টি নতুন শেয়ার এবং প্রতি শেয়ারে ৭০ পয়সা।

২০১৮-১৯ অর্থবছরে নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল মুনাফা করেছিল ২১ কোটি ৯৬ লাখ টাকা।লভ্যাংশ দিয়েছে প্রতি ১০০ শেয়ারে ১০টি নতুন শেয়ার এবং প্রতি শেয়ারে ৫০ পয়সা।

পুঁজিবাজারে এ কোম্পানির ৬ কোটি ৩৮ লাখ ৮৮ হাজারটি শেয়ার আছে। এর মধ্যে ৩৯ দশমিক ৫৮ শতাংশ আছে পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১২ দশমিক ১৭ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৪৮ দশমিক শূন্য ২৫ শতাংশ শেয়ার আছে।

বিডি থাই অ্যালমুনিয়ামের বর্তমান বজার মূলধন ৩৩৬ কোটি ৬৮ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৬৩ কোটি ৮৮ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৩২ কোটি ৪২ লাখ টাকা।