সূচকের সঙ্গে লেনদেনও কমেছে

সপ্তাহের দ্বিতীয় দিন দেশের দুই পুঁজিবাজারেই সূচক ও লেনদেন কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 11:04 AM
Updated : 21 Sept 2020, 11:04 AM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৬ দশমিক ৭৪ পয়েন্ট বা ১ দশমিক ৫১ শতাংশ কমে ৫ হাজার ১২ দশমিক ১৩ পয়েন্ট হয়েছে।

এ বাজারে ৯৭৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কর্মদিবসে ১ হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকা ছিল।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজের মতে এই দরপতন ‘অস্বাভাবিক নয়’।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “দুটি কারণ আছে। আগামী বুধবার নতুন আইপিও ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের লেনদেন শুরু হবে। যারা আইপিওতে ওয়ালটনের শেয়ার পাননি, তারা অনেকে ওই শেয়ারটি কিনতে চাইবেন। কিনে দাম বাড়লে পরে বিক্রি করে দিয়ে মুনাফা করবেন।

“সেই টাকা যোগাড় করতে অনেকে হাতের শেয়ার বিক্রি করে মুনাফা নিয়ে নিয়েছেন। এই বিক্রির চাপে শেয়ারের দাম কমে গেছে, সূচক পড়ে গেছে।”

হাফিজ বলেন, “দ্বিতীয় কারণ হচ্ছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ৫ হাজার ২০০ পয়েন্টের কাছাকাছি চলে গিয়েছিল। অনেক বিনিয়োগকারী মনে করেছেন, এরপর সূচক হয়ত আর বাড়বে না। তারা সেল করে দিয়েছেন। কিন্তু পুঁজিবাজারের এখন যে অবস্থা, তাতে ৫ হাজার ২০০ পয়েন্ট কোনো ব্যাপার না। এই পতন সাময়িক।”

ডিএসইতে এদিন লেনদেন হয়েছে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ২৫৯টির; আর অপরিবর্তিত রয়েছে ১৪টির দর।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই এদিন ২০৯ দশমিক ৫৮ পয়েন্ট বা ১ দশমিক ৪৪ শতাংশ কমে ১৪ হাজার ৩১৯ পয়েন্ট হয়েছে।

সিএসইতে সোমবার ৩১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ৩৪ কোটি ৯০ লাখ টাকা ছিল।

এ বাজারে লেনদেন হওয়া ২৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর।