আইপিও: নিলামের অনুমতি পেল ইনডেক্স অ্যাগ্রো

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকার তহবিল সংগ্রহে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে বিডিং বা নিলামের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2020, 02:14 PM
Updated : 10 Sept 2020, 02:14 PM

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিএসইসিকে জানিয়েছে, এই ৫০ কোটি টাকা দিয়ে তারা নতুন যন্ত্রপাতি কিনে ব্যবসা সম্প্রসারণ করবে।

এজন্য বুক বিল্ডিং পদ্ধতিতে ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে প্রান্ত-সীমা মূল্য নির্ধারণের জন্য তাদের নিলাম ডাকার অনুমোদন দিয়েছে বিএসইসি।

অর্থাত্ ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড কত টাকায় তাদের শেয়ার বিক্রি করবে, সেটা এখন নিলামের মাধ্যমে ঠিক করা হবে। যোগ্য বিনিয়োগকারীরা অনলাইন নিলামে অংশ নিয়ে দাম বলবেন এবং কী পরিমাণ শেয়ার কিনতে চান সেটা জানাবেন। এভাবে প্রান্তসীমা মূল্য নির্ধারণ হবে।

প্রান্তসীমা মূল্য থেকে ১০ শতাংশ কম টাকায় সাধারণ বিনিয়োগকারীরা লটারির মাধ্যমে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার পাবেন। এরপর কোম্পানি চূড়ান্ত অনুমোদন নিয়ে শেয়ার বিক্রি করে পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে।

ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড নিবন্ধন পেয়েছে ২০০০ সালের সেপ্টেম্বরে। তারা মাছ ও মুরগির খাবার তৈরি করে এবং একদিন বয়সি মুরগির বাচ্চা উত্পাদন করে।

এ কোম্পানির চেয়ারম্যান হিসেবে আছেন মাজহারুল কাদের; আর মাহিন বিন মাজহার ব্যবস্থাপনা পরিচালক।

সর্বশেষ ২০১৯ সালে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২৭ কোটি ৫৭ লাখ টাকা মুনাফা করে। ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত সময়ের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এ কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য ৪৪ টাকা ৬ পয়সা এবং শেয়ার প্রতি মুনাফা ৭ টাকা ৭ পয়সা।

ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে এএফসি ক্যাপিট্যাল লিমিটেড এবং ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।