অ্যাসোসিয়েটেড অক্সিজেন: আইপিওর আবেদন গ্রহণ শুরু

অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে, যা চলবে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2020, 02:01 PM
Updated : 10 Sept 2020, 02:01 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়, একটি বিও অ্যাকাউন্টের বিপরীতে সর্বোচ্চ এক লটের জন্য আবেদন করা যাবে। প্রতি লটে থাকছে ৫০০ শেয়ার।

প্রতি শেয়ারের দাম ১০ টাকা হিসেবে অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের আইপিওতে আবেদন করতে দরকার হবে পাঁচ হাজার টাকা।

অ্যাসোসিয়েটেড অক্সিজেন ইন্ডাস্ট্রিয়াল গ্যাস, মেডিকেল গ্যাস এবং ওয়েল্ডিং গ্যাস উৎপাদন ও সরবরাহ করে থাকে। দেড় কোটি প্রাথমিক শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা তোলার অনুমোদন পেয়েছে তারা।

আইপিওর মাধ্যমে এই টাকা তুলে অ্যাসোসিয়েটেড অক্সিজেন নতুন মজুদ ছাউনি ও নতুন প্ল্যান্ট শেড তৈরি করে ব্যবসা বাড়ানোর লক্ষ্য ঠিক করেছে।

নিয়ন্ত্রক সংস্থাকে এ কোম্পানি জানিয়েছে, আইপিওর টাকা থেকে তারা নতুন যন্ত্রপাতি কিনবে এবং ব্যাংকের ঋণও পরিশোধ করবে।

১৯৯০ সালে নিবন্ধন পাওয়ার পর ১৯৯২ সালের ডিসেম্বর থেকে ব্যবসা শুরু করে অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড। এ কোম্পানির চেয়ারম্যান নিজাম উদ্দিন চৌধুরী, মূল অফিস চট্টগ্রামে।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির বিক্রি ছিল ৪০ কোটি টাকার মত। সব খরচ বাদ দিয়ে নিট মুনাফা করেছে ১১ কোটি টাকা।

৮ কোটি শেয়ার হিসাব করে তাদের শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৫১ পয়সার মত। আর এ সময় তাদের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৩৭ পয়সায়।

২০১৫ থেকে ২০১৮ অর্থবছরে তাদের নিট মুনাফা ছিল ৬ কোটি থেকে ১০ কোটি ৭০ লাখ টাকার মধ্যে। অ্যাসোসিয়েটেড অক্সিজেনের আইপিওর ইস্যু ব্যবস্থাপনায় আছে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস লিমিটেড।