কোম্পানি, নিরীক্ষক, ব্রোকারেজ হাউজকে জরিমানা

আইন ভঙ্গের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত একটি কোম্পানি, একটি তালিকাভুক্ত কোম্পানির নিরীক্ষক এবং তিনটি ব্রোকারেজ হাউজকে আর্থিক জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2020, 07:53 PM
Updated : 4 Sept 2020, 07:05 AM

বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পক্ষ থেকে বৃহস্পতিবার এই তথ্য জানানো হয়।

ঘোষণা দিয়ে শেয়ার বিক্রি না করায় ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের দুই পরিচালককে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং তাদের বিও হিসাব জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে।

নিয়ম অনুযায়ী পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির পরিচালক তাদের কোম্পানির শেয়ার বিক্রি করতে হলে আগে স্টক এক্সচেঞ্জকে জানাতে হয়। স্টক এক্সচেঞ্জ বিষয়টি সবাইকে জানায়।

কিন্তু বিএসইসি তদন্ত করে দেখেছে যে ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ও পারচালক এম এ খালেক ঘোষণা না দিয়ে ৩২ লাখ ৮১ হাজার ২৬৬টি শেয়ার বিক্রি করেছেন।

কমিশন এ কারণে তাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে। তার বিও হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছে।

ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের আরেক পরিচালক রুবাইত খালেদ ঘোষণা না দিয়ে ২৬ হাজার ৭৭৭টি শেয়ার বিক্রি করেন। কমিশন তাকে ৫ লাখ টাকা জরিমানা করেছে। তার বিও হিসাবও জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আইন ভঙ্গের কারণে সিলনেট সিকিউরিটিজ লিমিটেডকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মডার্ন সিকিউরিটিজ লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।মাহ সিকিউরিটিজ লিমিটেডকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর এন স্পিনিং মিলস লিমিটেডের নিরীক্ষক আতিক খালেদ চৌধুরী আগামী তিন বছর কোনো তালিকাভুক্ত কোম্পানির নিরীক্ষা করতে পারবেন না।

বিএসইসি দেখতে পেয়েছে, আর এন স্পিনিং মিলস লিমিটেড নগদে লেনদেন করে আইন ভঙ্গ করেছে আর নিরীক্ষক আতিক খালেদ সে বিষয়টি বার্ষিক প্রতিবেদনে উল্লেখ না করে আইন ভঙ্গ করেছেন। তাই তাকে শাস্তি পেতে হয়েছে।

আর এন স্পিনিং মিলস লিমিটেড প্রায় ৩৭১ কোটি ২১ লাখ টাকা নগদে লেনদেন করেছে বলে তথ্য পেয়েছে বিএসইসি। নিয়ম অনুযায়ী এই লেনদেন ব্যাংকের মাধ্যমে করার কথা ছিল।