বন্ড ছাড়ার অনুমতি পেল আল আরাফাহ ব্যাংক, প্রাণ এগ্রো

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানিকে বন্ড ছাড়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2020, 02:16 PM
Updated : 7 Sept 2020, 12:45 PM

বৃহস্পতিবার বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা তাদের নিয়মিত কমিশন সভা শেষে এই সিদ্ধান্ত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।

আল আরাফাহ ইসলামী ব্যাংক

ব্যাংকটি ৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে। প্রতি ইউনিটের দাম হবে ৫০ লাখ টাকা। বন্ডের মেয়াদ হবে সাত বছর।  

বন্ডের মাধ্যমে তোলা টাকা দিয়ে ব্যবসার মূলধন ভিত্তিকে শক্তিশালী করার কথা জানিয়েছে ব্যাংকটি।

এই বন্ডটি কিনতে পারবে সরকারি আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইনস্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক ব্যাংক, সংগঠন, ট্রাস্ট ও স্বায়ত্তশাসিত কর্পোরেশন।

এটি নন কনভার্টেবল বন্ড, অর্থাৎ এই বন্ডকে শেয়ারে রূপান্তর করা যাবে না এবং এই বন্ডের টাকা তুলতে কোনো জামানত জমা দেওয়া হয়নি।

বন্ডটির ট্রাস্টি হিসেবে আছে গ্রিন ডেল্টা ইন্সুরেন্স লিমিটেড। আর লিড অ্যারেঞ্জার হিসেবে আছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

প্রাণ এগ্রো লিমিটেডে

প্রাণ এগ্রো লিমিটেড ২১০ কোটি টাকার বন্ড ইস্যু করবে, প্রতি ইউনিটের দাম হবে ১০ লাখ টাকা। এই বন্ডে বিনিয়োগ করলে প্রতি বছরে মিলবে আট থেকে ১০ শতাংশ সুদ । এই বন্ডের মেয়াদও হবে সাত বছর।

প্রতিষ্ঠানটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে জানিয়েছে, বন্ড ছেড়ে বাজার থেকে ২১০ কোটি টাকা তুলে তারা ব্যবসা বাড়াবে।

এই বন্ডের ৮০ শতাংশ কিনবে মেট লাইফ বাংলাদেশ।

বন্ডটির বাকি অংশ কিনতে পারবে সরকারি আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইনস্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, সমবায় ব্যাংক, আঞ্চলিক ব্যাংক, সংগঠন, ট্রাস্ট ও স্বয়ত্তশাসিত কর্পোরেশন।

বন্ডটির ট্রাস্টি হিসেবে আছে গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। আর লিড অ্যারেঞ্জার রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড।