এক দিনে ডিএসই সূচক বেড়েছে ৩.৩২%

সপ্তাহের প্রথম দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়ে ১০ মাসের মধ্যে সবচেয়ে ভালো অবস্থায় পৌঁছেছে; সেই সঙ্গে বেড়েছে লেনদেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2020, 11:36 AM
Updated : 16 August 2020, 11:36 AM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫৬ দশমিক ১৭ পয়েন্ট বা ৩ দশমিক ৩২ শতাংশ বেড়ে ৪ হাজার ৮৫৯ দশমিক ৪৯ পয়েন্ট হয়েছে।

এর আগে সূচকে এর চেয়ে বেশি পয়েন্ট ছিল সর্বশেষ ২০১৯ সালের ৭ অক্টোবর; সেদিন সূচক ছিল ৪ হাজার ৮৯৪ পয়েন্টে।

ডিএসইতে রোববার ১ হাজার ৩৫১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কর্মদিবসে ১ হাজার ২০৭ কোটি ৭৭ লাখ টাকা ছিল।

এই লেনদেন প্রায় ৩৪ মাসের মধ্যে বেশি। এর আগে এর চেয়ে বেশি লেনদেন ছিল ১৯ সেপ্টেম্বের ২০১৭। সেদিন ১ হাজার ৫০৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

এর মধ্যে গত ২৮ জুন ঢাকায় লেনদেনের পরিমাণ ছিল দুই হাজার ৫৪৩ কোটি টাকা; কিন্তু সেদিনের লেনদেনকে এই হিসাব থেকে বাদ দেওয়া হয়েছে, কারণ সেদিন গ্লাক্সোস্মিথক্লাইনের মালিকানা হাত বদল হয়, যার পরিমাণ ছিল প্রায় দুই হাজার ৩০০ কোটি টাকা।

ডিএসইতে রোববার লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ৩০১টির দর বেড়েছে, ৪২টির কমেছে এবং ১১টির দর অপরিবর্তিত রয়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই এদিন ৪৯৪ দশমিক ৭৫ পয়েন্ট বা ৩ দশমিক ৭০ শতাংশ বেড়ে ১৩ হাজার ৮৫৫ পয়েন্ট হয়েছে।

সিএসইতে ৪৭ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ৩৫ কোটি ৯ লাখ টাকা ছিল।

এ বাজারে লেনদেন হওয়া ২৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ২৫১টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর।