চাঙ্গাভাবে সপ্তাহ শেষ পুঁজিবাজারে

সূচক আর লেনদেনে চাঙ্গাভাব নিয়েই সপ্তাহ শেষ করেছে দেশের দুই পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 11:51 AM
Updated : 13 August 2020, 11:51 AM

বৃহস্পতিবার ঢাকার বাজারের প্রধান সূচক সাড়ে ৬ মাসের মধ্যে সবচেয়ে ভালো অবস্থায় পৌঁছেছে। প্রায় ৩৪ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে এ বাজারে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৯ দশমিক ৯৪ পয়েন্ট বা ১ দশমিক ৫১ শতাংশ বেড়ে ৪ হাজার ৭০৩ দশমিক ৩২ পয়েন্ট হয়েছে।

এর আগে এরচেয়ে বেশি সূচক ছিল ২০২০ সালের ২ ফেব্রুয়ারি, সেদিন সূচকে ছিল ৪ হাজার ৭৩৩ পয়েন্ট।

ডিএসইতে বৃহস্পতিবার ১ হাজার ২০৭ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ১২০ কোটি ৩৯ লাখ টাকা।

এর আগে এর চেয়ে বেশি লেনদেন ছিল ১৯ সেপ্টেম্বের ২০১৭। সেদিন ১ হাজার ৫০৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

গত ২৮ জুন লেনদেনের পরিমাণ ছিল দুই হাজার ৫৪৩ কোটি টাকা, কিন্তু সেদিনের লেনদেনকে গণনা থেকে বাদ দেওয়া হয়েছে। কারণ সেদিন গ্লাক্সোস্মিথক্লাইনের মালিকানা হাত বদল হয়, যার পরিমাণ ছিল প্রায় দুই হাজার ৩০০ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ২০৪টির, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই এদিন ১৯৫ দশমিক ৯৩ পয়েন্ট বা দশমিক ৮১ শতাংশ বেড়ে ১৩ হাজার ৩৬১ পয়েন্ট হয়েছে।

সিএসইতে ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ৩৫ কোটি ৯ লাখ টাকা ছিল।

সিএসইতে লেনদেন হওয়া ২৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।