ঈদের ছুটির পরও চাঙাভাব পুঁজিবাজারে

ঈদের ছুটির পর প্রথম দিন সূচক ও লেনদেন দুটোই বেড়েছে পুঁজিবাজারে।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2020, 11:39 AM
Updated : 3 August 2020, 11:39 AM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৭ দশমিক ৩৯ পয়েন্ট বা ১ দশমিক ৩৬ শতাংশ বেড়ে ৪ হাজার ২৭১ দশমিক ৮২ পয়েন্টে অবস্থান করছে।

এই সূচক প্রায় ৫ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে এর চেয়ে বেশি সূচক ছিল ২০২০ সালের ৮ মার্চ ৪ হাজার ২৮৭ পয়েন্ট।

সোমবার অবধি টানা সাত দিন সূচক বাড়ল ঢাকার পুঁজিবাজারে। ৭ কার্যদিবসে সূচক বেড়েছে ১৯৫ পয়েন্ট।

নতুন মুদ্রানীতি ঘোষণার পর থেকে পুঁজিবাজারে তার ইতিবাচক প্রভাব প্রত্যাশা করা হচ্ছিল।

করোনাভাইরাস সঙ্কটে অর্থের জোগান বাড়াতে রেপো (পুনঃক্রয় চুক্তি) ও রিভার্স রেপোর সুদহার আরও এক দফা কমিয়ে ‘সম্প্রসারণমুখী’ মুদ্রানীতি ঈদের আগেই ঘোষণা হয়।

ডিএসইতে সোমবার ৬৭২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৫৮০ কোটি ৯ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৯২টির, আর কমেছে ৬২টির। আর অপরিবর্তিত রয়েছে ১০১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৬ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৩ দশমিক ১৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২২ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪২২ দশমিক ৭৯ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৬৫ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ১২২ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ১ দশমিক ৩৮ শতাংশ বেশি।

সিএসইতে ১৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১১ কোটি ৮৪ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির দর।

পুঁজিবাজারে কোরবানির ঈদের আগে শেষ লেনদেন হয়েছে বৃহস্পতিবার। ছুটি শেষে সোমবার থেকে আবার লেনদেন হচ্ছে দেশের দুই্ পুঁজিবাজারে।