১৩ ব্যাংকের নয়টির মুনাফা কমেছে

করোনাভাইরাস মহামারীর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে যে কয়টি এপ্রিল-জুন সময়ের আর্থিক বিবরণী প্রকাশ করেছে, তাতে বেশিরভাগেরই মুনাফা আগের বছরের একই সময়ের চেয়ে কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2020, 01:10 PM
Updated : 28 July 2020, 02:29 PM

মঙ্গলবার পর্যন্ত ১৩টি ব্যাংক চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের লাভ-ক্ষতির হিসাব ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করেছে।

এর মধ্যে নয়টি ব্যাংকের মুনাফা আগের বছরের তুলনায় কমেছে, বাকিগুলোর বেড়েছে।

মুনাফা কমেছে যেসবের

ওয়ান ব্যাংক চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) প্রতি শেয়ারে ২০ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর একই সময়ে ছিল ২৩ পয়সা। সে হিসেবে মুনাফা কমেছে ১৫ শতাংশ।

এই সময়ে যমুনা ব্যাংক প্রতি শেয়ারে ৬৫ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর একই সময়ে ছিল ৯৮ পয়সা। সে হিসেবে মুনাফা কমেছে ৫১ শতাংশ।

উত্তরা ব্যাংক দ্বিতীয় প্রান্তিকে প্রতি শেয়ারে ২৮ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর একই সময় ছিল ১ টাকা ২৯ পয়সা। সেহিসেবে মুনাফা কমেছে ৩৬১ শতাংশ।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক দ্বিতীয় প্রান্তিকে প্রতি শেয়ারে ১৮ পয়সা মুনাফা দেখিয়েছে, আগের বছর একই সময়ে ছিল ৪১ পয়সা। সে হিসেবে আগের বছরের চেয়ে ১২৮ শতাংশ মুনাফা কম হয়েছে।

এপ্রিল-জুন সময়ে প্রাইম ব্যাংক প্রতি শেয়ারে মুনাফা করেছে ৬ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৫৩ পয়সা। সে হিসেবে মুনাফা কমেছে ৭৮৩ শতাংশ।

দ্য সিটি ব্যাংক দ্বিতীয় প্রান্তিকে প্রতি শেয়ারে মুনাফা করেছে ৩০ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৬ পয়সা। সে হিসেবে মুনাফা কমেছে ২৫৩ শতাংশ।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক প্রতি শেয়ারে মুনাফা করেছে ৪২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৬৩ পয়সা। সে হিসেবে আগের বছরের চেয়ে ৩৩ শতাংশ কম মুনাফা করেছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ এই তিন মাসে প্রতি শেয়ারে ১ টাকা ৫০ পয়সা মুনাফা করেছে, যা আগের বছর একই সময় ছিল ১ টাকা ৬৪ পয়সা। সে হিসেবে ৯ শতাংশ মুনাফা কমেছে।

মার্কেন্টাইল ব্যাংক এপ্রিল-জুন সময়ে প্রতি শেয়ারে ৫০ পয়সা মুনাফা করেছে, যা আগের বছর একই সময় ছিল ১ টাকা ২৪ পয়সা। সে হিসেবে ১৪৮ শতাংশ কম মুনাফা হয়েছে।

মুনাফা বেড়েছে যেসবের

সোস্যাল ইসলামী ব্যাংক দ্বিতীয় প্রান্তিকে প্রতি শেয়ারে ১১ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর একই সময় ছিল ১০ পয়সা। সে হিসেবে ৯ শতাংশ বেশি মুনাফা করেছে।

এ বি ব্যাংক লিমিটেড দ্বিতীয় প্রান্তিকে প্রতি শেয়ারে ১০ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর একই সময় ছিল ৫ পয়সা। সে হিসেবে ৫০ শতাংশ বেশি মুনাফা করেছে।

মিউচ্যুয়াল ট্রাস্ট এপ্রিল-জুন প্রান্তিকে প্রতি শেয়ারে ৭৯ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর একই সময় ছিল ৬৮ পয়সা। সেহিসেবে ১৪ শতাংশ বেশি মুনাফা হয়েছে।

এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ দ্বিতীয় প্রান্তিকে প্রতি শেয়ারে ৯৬ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর একই সময় ছিল ৩১ পয়সা। সে হিসেবে ৬৮ শতাংশ বেশি মুনাফা করেছে।