দুই ব্যাংক ও এক বীমা কোম্পানির লভ্যাংশ ঘোষণা

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি ব্যাংক এবং একটি বীমা কোম্পানি তাদের লভ্যাংশ ঘোষণা করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2020, 01:03 PM
Updated : 2 July 2020, 01:03 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স

বীমা খাতের কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৭ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে।

১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ৭০ পয়সা করে পাবেন এবং প্রতি ২০টি শেয়ারে একটি করে নতুন শেয়ার পাবেন।

আগামী ৭ সেপ্টেম্বর সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে। সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ২৩ জুলাই।

সেন্ট্রাল ইন্স্যুরেন্সের শেয়ার মঙ্গলবার ঢাকার পুঁজিবাজারে ২২ টাকা ৮০ পয়সায় লেনদেন হচ্ছিল।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরে সেন্ট্রাল ইন্স্যুরেন্স শেয়ার প্রতি মুনাফা করেছে ২ টাকা ১৪ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য ২৪ টাকা ৬৮ পয়সা।

নতুন অর্থবছরের জানুয়ারি-মার্চ সময়ে প্রতি শেয়ারে ৫৬ পয়সা মুনাফা দেখিয়েছে সেন্ট্রাল ইন্স্যুরেন্স। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ৬৩ পয়সা।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক

ব্যাংক খাতের কোম্পানি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে।

তাতে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ৫০ পয়সা করে পাবেন এবং প্রতি ২০টি শেয়ারে একটি করে নতুন শেয়ার পাবেন।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের শেয়ার বৃহস্পতিবার ঢাকার পুঁজিবাজারে ২৪ টাকা ১০ পয়সায় লেনদেন হচ্ছিল।

২৭ অগাস্ট সাধারণ সভায় অনুমোদন পেলে ৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরের জন্য এই লভ্যাংশ দেওয়া হবে। রেকর্ড ডেট ঠিক হয়েছে ২১ জুলাই।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ২ টাকা ৩ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ২৩ টাকা ১৬ পয়সা।

এ বছর জানুয়ারি-মার্চ প্রান্তিকে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রতি শেয়ারে ৭৬ পয়সা মুনাফা দেখানো হয়েছে। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ৬০ পয়সা।

সাউথইস্ট ব্যাংক 

ব্যাংক খাতের কোম্পানি সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০১৯ অর্থ বছরে শেয়ার হোল্ডারদের জন্য ৭ দশমিক ৫০ শতাংশ নগদ এবং ২ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে।

তাতে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ৭৫ পয়সা করে পাবেন এবং প্রতি ৪০টি শেয়ারে একটি করে নতুন শেয়ার পাবেন।

সাউথইস্ট ব্যাংকের শেয়ার বৃহস্পতিবার ঢাকার পুঁজিবাজারে ১১ টাকা ৩০ পয়সায় লেনদেন হচ্ছিল।

আগামী ১৬ সেপ্টেম্বর সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে। সেজন্য রেকর্ড ডেট রাখা হয়েছে ২৮ জুলাই।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ২ টাকা ১৬ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ২৬ টাকা ২৯ পয়সা।

এবার জানুয়ারি-মার্চ প্রান্তিকে প্রতি শেয়ারে ৯৮ পয়সা মুনাফা দেখিয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ৪৩ পয়সা।