পাঁচ ব্যাংক, এক বীমা কোম্পানির লভ্যাংশ ঘোষণা

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচটি ব্যাংক ও একটি বীমা কোম্পানি তাদের লভ্যাংশ ঘোষণা করেছে।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2020, 03:24 PM
Updated : 29 June 2020, 03:24 PM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

ট্রাস্ট ব্যাংক

বেসরকারি খাতের ট্রাস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে।

সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ৫০ পয়সা করে পাবেন এবং প্রতি ২০টি শেয়ারে ১টি করে নতুন শেয়ার পাবেন।

ট্রাস্ট ব্যাংকের শেয়ার সোমবার ঢাকার পুঁজিবাজারে ২৪ টাকা ৪০ পয়সায় লেনদেন হচ্ছিল।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থবছরের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। রেকর্ড ডেট ঠিক করা হয়েছে আগামী ২০ জুলাই। আর সাধারণ সভা হবে ২৩ অগাস্ট।

ট্রাস্ট ব্যাংক ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ৩ টাকা ৩২ পয়সা। তাদের শেয়ার প্রতি সম্পদ মূল্য ২৪ টাকা ৯৪ পয়সা।

এর মধ্যে প্রথম প্রান্তিকের মুনাফা প্রকাশ করেছে ট্রাস্ট ব্যাংক। তাতে জানুয়ারি-মার্চ সময়ে প্রতি শেয়ারে ৯৬ পয়সা মুনাফা দেখানো হয়েছে। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ৬৯ পয়সা।

এছাড়া ট্রাস্ট ব্যাংক তাদের মূলধন ভিত্তি শক্তিশালী করার জন্য ৪০০ কোটি টাকার বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার অনুমোতি পেলে তারা বন্ড ছাড়বে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক

বেসরকারি খাতের আল-আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ১৩ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে।

সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে। তাতে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ১ টাকা ৩০ পয়সা করে পাবেন।

আল-আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার সোমবার ঢাকার পুঁজিবাজারে ১৫ টাকায় লেনদেন হচ্ছিল।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরের জন্য ঘোষিত এই লভ্যাংশের রেকর্ড ডেট ৩০ জুলাই ২০২০। সাধারণ সভা হবে ৩ সেপ্টেম্বর।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ২ টাকা ২৮ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ১৩ পয়সা।

বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) প্রতি শেয়ারে ৫১ পয়সা মুনাফা দেখিয়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ৪৪ পয়সা।

প্রিমিয়ার ব্যাংক

বেসরকারি খাতের প্রিমিয়ার ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে।

সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ৫০ পয়সা করে পাবেন এবং প্রতি ২০টি শেয়ারে ১টি করে নতুন শেয়ার পাবেন।

প্রিমিয়ার ব্যাংকের শেয়ার সোমবার ঢাকার পুঁজিবাজারে ৯ টাকা ৯০ পয়সায় লেনদেন হচ্ছিল।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। রেকর্ড ডেট ঠিক হয়েছে ২১ জূলাই ২০২০। সাধারণ সভা হবে ১০ অগাস্ট।

৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে প্রিমিয়ার ব্যাংক শেয়ার প্রতি মুনাফা করেছে ৩ টাকা ৬১ পয়সা। তাদের শেয়ার প্রতি সম্পদ মূল্য ২০ টাকা ২৯ পয়সা।

বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) প্রিমিয়ার ব্যাংক প্রতি শেয়ারে ৫৮ পয়সা মুনাফা করেছে। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ৫০ পয়সা।

রূপালী ব্যাংক

রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে।

আগামী ৯ সেপ্টেম্বর সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে।

তাতে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি ২০টি শেয়ারে ১টি করে নতুন শেয়ার পাবেন বিনেয়োগকারীরা।

রূপালী ব্যাংক শেয়ার সোমবার ঢাকার পুঁজিবাজারে ২৪ টাকা ৪০ পয়সায় লেনদেন হচ্ছিল।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরের জন্য এই লভ্যাংশের রেকর্ড ডেট ঠিক হয়েছে এ বছরের ১৮ জুলাই।

রূপালী ব্যাংক ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ১ টাকা ৩৮ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ৪১ টাকা ১৪ পয়সা।

বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) রূপালী ব্যাংক প্রতি শেয়ারে ২২ পয়সা মুনাফা দেখিয়েছে। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ২৩ পয়সা।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক

বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক এবং ৫ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে।

আগামী ৩ সেপ্টেম্বর সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ৫০ পয়সা করে পাবেন এবং প্রতি ২০টি শেয়ারে ১টি করে নতুন শেয়ার পাবেন।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক শেয়ার সোমবার ঢাকার পুঁজিবাজারে ১১ টাকা ৭০ পয়সায় লেনদেন হচ্ছিল।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরের জন্য ঘোষিত এই লভ্যাংশের রেকর্ড ডেট আগামী ১৯ জুলাই ২০২০।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ২ টাকা ৪৬ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য ২৭ টাকা ৭৭ পয়সা।

বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক প্রতি শেয়ারে ৩৪ পয়সা মুনাফা করেছে। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ৩৮ পয়সা।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি

বীমা খাতের পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে।

তাতে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ২ টাকা করে পাবেন। আগামী ২৪ অগাস্ট সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে।

পপুলার লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার সোমবার ঢাকার পুঁজিবাজারে ৭৭ টাকা ৫০ পয়সায় লেনদেন হচ্ছিল।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরের জন্য ঘোষিত এই লভ্যাংশের রেকর্ড ডেট আগামী ২০ জুলাই।

পপুলার লাইফ ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ৩ টাকা ৮২ পয়সা। শেয়ার প্রতি তাদের সম্পদ মূল্য দাাঁড়িয়েছে ৩০২ টাকা ৮০ পয়সা।