বন্ড বাজার গড়তে কর কাটার নিয়মে পরিবর্তন

বাংলাদেশে শক্তিশালী বন্ড বাজার গড়ে তুলতে আসছে বাজেটে বন্ড থেকে উৎসে আয়কর কাটার বিধানে পরিবর্তন প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2020, 06:16 PM
Updated : 11 June 2020, 06:16 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে উৎসে কর আদায়ের বিদ্যমান দুটি নিয়ম পাল্টানোর প্রস্তাব দেওয়া হয়।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, সরকার দীর্ঘমেয়াদি অর্থায়নের লক্ষ্যে দেশে একটি শক্তিশালী বন্ড মার্কেট বিকাশে পদক্ষেপ নিয়েছে।

“বিনিয়োগকারীর কাছে বন্ড মার্কেট আরো আকর্ষণীয় করার লক্ষ্যে আমি বন্ডের সুদের ও বাট্টার উপর আগাম উৎসে কর কর্তনের বিধান রহিত করে সুদ ও বাট্টা পরিশোধকালে উৎসে কর কর্তনের বিধান প্রস্তাব করছি।”

এছাড়া বন্ডের লেনদেন মূল্যের উপর উৎসে কর কর্তনের পরিবর্তে লেনদেনের নির্ধারিত কমিশনের উপর উৎসে কর কর্তনের প্রস্তাব করেন তিনি।

মুস্তফা কামাল বলেন,“বন্ড লেনদেনের জন্য বর্তমান বিধান অনুয়ায়ী লেনদেনের মূল্যের উপর উৎসে কর কর্তনের পরিবর্তে পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী সংস্থা সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের নির্ধারিত কমিশনের উপর কর কর্তনের বিধান প্রস্তাব করছি।”

বাজেটে এই প্রস্তাবকে স্বাগত জানিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, লেনদেনের মূল্যের উপর উৎসে কর কাটার ফলে অনেক টাকা কর দিতে হয়। এটা বন্ড বাজার গড়ে তোলার সবচেয়ে বড় অন্তরায় ছিল। এখন বন্ড মার্কেট ভাল হবে।