পুঁজিবাজার ডুবছে

বাংলাদেশে করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর পুঁজিবাজারে সূচক পতনের গতি আরও তীব্র হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2020, 07:22 AM
Updated : 9 March 2020, 10:03 AM

টানা তিন কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ১৮০ পয়েন্ট পড়ে যাওয়ার পর সোমবার আড়াই ঘণ্টার লেনদেনে এ সূচক আরও ২০৬ পয়েন্ট বা ৪.৮ শতাংশ কমে গেছে। শেয়ার বিক্রির চাপে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর।  

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই বেলা ১টা পর্যন্ত ৫৪১ পয়েন্ট বা ৪.১ শতাংশ কমে গেছে।

বেলা ১টা পর্যন্ত ডিএসইতে ৩০৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৩৪০টির দরই কমেছে । বেড়েছে মাত্র ৭টির; আর অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির শেয়ারের দর।   

ওই সময় পর্যন্ত সিএসইতে হাতবদল হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকার শেয়ার। হাতবদল হওয়া ২০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ২০২টিরই দর কমেছে । বেড়েছে মাত্র ৫টির; আর অপরিবর্তিত রয়েছে ১টির দাম। 

এর আগে রোববার ডিএসইএক্স ৯৭ দশমিক ১০ পয়েন্ট কমে ৪ হাজার ২৮৭ দশমিক ৩৮ পয়েন্টে এসে ঠেকেছিল।

সোমবার লেনদেনের শুরুতেই ফের বড় ধাক্কা লাগে। প্রথম ৬ মিনিটেই সূচক হারায় আরও ১০০ পয়েন্ট। এরপর দুই দফা সামান্য বাড়লেও পরে ধারাবাহিকভাবে সূচক কমতে থাকে।

জানুয়ারিতে বড় ধসের পর পুঁজিবাজার জাগাতে গত ১০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দীর্ঘ মেয়াদী পরিকল্পনার আওতায় ব্যাংকগুলোকে ‘বিশেষ তহবিল’ গঠনের সুযোগ দেওয়ার পর থেকে বাজার ঘুরে দাঁড়াতে শুরু করেছিল।

টানা কয়েক দিন লেনদেনের পাশাপাশি সূচক বাড়ায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থাও ফিরতে শুরু করেছিল। কিন্তু ২৪ ফেব্রুয়ারি থেকে বাজারে ফের লেনদেন ও সূচক কমতে শুরু করে।