ফের দরপতনের ধারায় পুঁজিবাজার

ফের দরপতনের ধারায় ফিরেছে বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 12:13 PM
Updated : 24 Feb 2020, 12:13 PM

বড় ধসের পর পুঁজিবাজার জাগাতে গত ১০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দীর্ঘ মেয়াদী পরিকল্পনার আওতায় ব্যাংকগুলোকে ‘বিশেষ তহবিল’ গঠনের সুযোগ দেওয়ার পর থেকেই বাজার ঘুরে দাঁড়াতে শুরু করে।

টানা কয়েক দিন লেনদেনের পাশাপাশি সূচকও বাড়ে দুই বাজারে। কিন্তু গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার থেকে বাজারে লেনদেন ও সূচক কমছে।

চলতি সপ্তাহের প্রথম দুদিনও লেনদেনের পাশাপাশি সূচক কমেছে। সবমিলিয়ে টানা তিন কর্মদিবসে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১০ পয়েন্টের মতো কমেছে।

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৫০ দশমিক ৮৯ পয়েন্টে।

৬০০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। রোববার লেনদেনের অংক ছিল ৬৬৮ কোটি ৪৫ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সোমবার প্রধান সূচক সিএএসপিআই সোমবার ১১৬ দশমিক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২৬৩ দশমিক ৯৯ পয়েন্টে।

২৫ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। রোববার লেনদেনের পরিমাণ ছিল ২৩ কোটি ৩২ লাখ টাকা।

সোমবার ডিএসইতে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ দশমিক ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৩ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২০ দশমিক ৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৭১ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৩টির।কমেছে ২০১টির। আর অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।