লেনদেন-সূচক কমে সপ্তাহ শেষ

লেনদেন-মূল্যসূচক কমে সপ্তাহ শেষ করল বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 12:07 PM
Updated : 20 Feb 2020, 12:07 PM

পুঁজিবাজার জাগাতে গত ১০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দীর্ঘ মেয়াদী পরিকল্পনার আওতায় ব্যাংকগুলোকে ‘বিশেষ তহবিল’ গঠনের দেওয়ার পর থেকেই বাজার ঘুরে দাঁড়াতে শুরু করে।

টানা কয়েক দিন লেনদেনের পাশাপাশি সূচকও বেড়েছে দুই বাজারে। মঙ্গলবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়ে গিয়েছিল।

তবে সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার দুই বাজারেই লেনদেন ও সূচক কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়,বৃহস্পতিবার ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৩৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯২ পয়েন্টে।

৭৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা বুধবার থেকে ৬৬ কোটি ৫৪ লাখ টাকা কম। বুধবার এই বাজারে ৮৩৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির,কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

অপরদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫২৫ পয়েন্টে।

২৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। বুধবার লেনদেনের অংক ছিল ৮৬ কোটি ৩৬ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।