ডিএসই ও সিএসই’র স্বতন্ত্র পরিচালক হলেন যারা

বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ছয় জন এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাত জন স্বতন্ত্র পরিচালককের নিয়োগ অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 06:36 PM
Updated : 18 Feb 2020, 06:36 PM

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাটি।

এর আগে মেয়াদে শেষ হয়ে যায় দুই স্টক এক্সচেঞ্জের ১৩ স্বতন্ত্র পরিচালকের।দুই স্টক এক্সচেঞ্জ তালিকা পাঠায় বিএসইসির কাছে।

প্রস্তাবিত তালিকা থেকে যোগ্য ব্যক্তিদের বাছাই কেরে চূড়ান্ত অনুমোদন দিয়েছে কমিশন।

গত ১০ ফেব্রুয়ারি স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য কমিশনে ১৮ জনের তালিকা পাঠায় ডিএসই। ওই তালিকা থেকে নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকেরা হলেন- অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসূর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক মাসুদুর রহমান, অবসরপূর্ব ছুটিতে থাকা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব সালমা নাসরিন, এফবিসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, বাংলাদেশ ব্যাংকের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সাবেক পরিচালক হাবিবুল্লাহ বাহার এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক একেএম মাসুদ।

ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় নতুন নিয়োগ পাওয়া এই ছয় জনসহ মোট ৭জন স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নির্বাচিত করা হবে।

১১ ফেব্রুয়ারি ডিএসইর স্বতন্ত্র পরিচালকদের মধ্যে অবসরে গেছেন চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম, পরিচালক সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম, এম কায়কোবাদ এবং অধ্যাপক মাসুদুর রহমান। এরমধ্যে শুধুমাত্র মাসুদুর রহমানের পূণ:নিয়োগের সুযোগ ছিল এবং পূণ:নিয়োগের জন্য তার নাম তালিকায় পাঠানো হয়েছিল।

সিএসই

সিএসই সাত জন স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য কমিশনে ১৪ জনের তালিকা পাঠায়েছিল। ওই তালিকা থেকে নিয়োগ পাওয়া ৭ জন হলেন, অধ্যাপক এসএম সালামত উল্লাহ ভূইয়া, এস এম আবু তৈয়ব, মোহাম্মদ আব্দুল মালেক, সোহেল মাহমুদ সাকুর, লিয়াকত হোসেন চৌধুরী, আসিফ ইব্রাহিম ও ব্যারিষ্টার আনিতা গাজী ইসলাম।

এরমধ্যে এসএম সালামত উল্লাহ ভূইয়া ও এসএম আবু তৈয়ব সিএসইতে স্বতন্ত্র পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন। সিএসইর পরিচালনা পর্ষদ সভায় নতুন নিয়োগ পাওয়া ৭ জন পরিচালকের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নির্বাচিত করা হবে।

দেশের উভয় স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদে ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। এছাড়া ১ জন কৌশলগত বিনিয়োগকারীর মনোনিত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেক জন রয়েছেন ব্যবস্থাপনা পরিচালক।