ডিএসইতে ৬৫০ কোটি টাকার বেশি লেনদেন

ব্যাংকগুলোকে বিশেষ তহবিল যোগানোর ঘোষণায় লেনদেনের গতি এসেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2020, 11:52 AM
Updated : 12 Feb 2020, 11:54 AM

সপ্তাহের চতুর্থ বুধবার ডিএসইতে ৬৫৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই অংক আগের দিনের লেনদেনের চেয়ে দেড়শ কোটি টাকা বেশি। মঙ্গলবার এই বাজারে ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

লেনদেনের পাশাপাশি মূল্যসূচকও বেড়েছে দুই বাজারে। ঢাকায় প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৯ দশমিক ৩২ পয়েন্ট। চট্টগ্রামে প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ১ দশমিক ১৮ পয়েন্ঠ

সোমবার পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সরকার ব্যাংকগুলোকে বিশেষ তহবিল যোগানোর ঘোষণা দেওয়ায় মঙ্গলবার দুই বাজারেই মূল্যসূচকে বড় উত্থান ঘটে; বাড়ে লেনদেনের পরিমাণ।

জানুয়ারিতে পুঁজিবাজারে বড় ধসের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে সপ্তাহ খানেক সূচকে উন্নতি দেখা গেলেও তা স্থায়ী হচ্ছিল না। শেষ ৭ কার্যদিবসের প্রায় ১০০ পয়েন্ট কমে যায় ডিএসইর প্রধান সূচক।

এরই মধ্যে সোমবার পুঁজিবাজার চাঙ্গা করতে দীর্ঘ মেয়াদী পরিকল্পনার আওতায় ব্যাংকগুলোকে বিশেষ তারল্য সুবিধা ও নীতিসহায়তা দেওয়ার ঘোষণা আসে।

বাংলাদেশ ব্যাংকের ঘোষণায় বলা হয়, এখন থেকে যে কোনো ব্যাংক তার নির্ধারিত সীমার বাইরেও পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার ‘বিশেষ তহবিল’ গঠন করতে পারবে।

ব্যাংকগুলো নিজস্ব অর্থে এই তহবিল গঠন করতে পারবে। তা না পারলে ট্রেজারি বিল/ট্রেজারি বন্ড রেপোর মাধ্যমে তারা বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিয়ে তহবিল গঠন করতে পারবে।

ইচ্ছে করলে প্রথমে নিজেদের অর্থে তহবিল গঠন করে পরবর্তীতেও ট্রেজারি বিল/ট্রেজারি বন্ড রেপোর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ওই পরিমাণ অর্থ সংগ্রহ করা যাবে। এ সুবিধা ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

বাজার পরিস্থিতি

সপ্তাহের চতুর্থদিন বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৮০ দশমিক ৮৩ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ১ হাজার ৩০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫১৬ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬০টির।কমেছে ১৪৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৬৩৩ দশমিক ৮০ পয়েন্টে।

১৯ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ৩০ কোটি ৩৩ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৯ টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।