ফের দরপতনের ধারায় পুঁজিবাজার

ফের দরপতনের ধারায় ফিরেছে বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2020, 11:27 AM
Updated : 9 Feb 2020, 11:27 AM

গত সপ্তাহে টানা তিন দিন পতনের পর চলতি সপ্তাহের প্রথম দিন রোববারও বড় দরপতন হয়েছে দুই বাজারে।

প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট বা দেড় শতাংশ কমেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই কমেছে ১৩০ পয়েন্ট বা ১ শতাংশ।

বড় ধসের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে সপ্তাহ খানেক বাজার ভালো গেলেও আবার সেই পতনের ধারাতেই ফিরে এসেছে। গত সপ্তাহে পাঁচ দিনের লেনদেনে তিন দিন সূচক পড়েছে। বেড়েছে দুই দিন। সবমিলিয়ে গত সপ্তাহে ডিএসইএক্স ১৭ পয়েন্ট হারিয়েছিল।

ধসের পর ১৫ জানুয়ারি থেকে বাজারে ইতিবাচক ধারা লক্ষ্য করা যায়। বাজার ভাল করতে ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর নানা নির্দেশনার পর ১৯ জানুয়ারি সাত বছরের মধ্যে সর্বোচ্চ উত্থান হয় ডিএসইএক্স সূচকের। বাড়ে লেনদেনও।

তার ধারাবাহিকতায় ১৯ থেকে ২৩ জানুয়ারি বাজারে তেজিভাব লক্ষ্য করা যায়। কিন্তু তার পর থেকে সেই চাঙ্গাভাব আর থাকেনি।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসইএক্স ৬৪ দশমিক ২০ পয়েন্ট কমে ৪ হাজার ৩৮৮ দশমিক ৭৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৫পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১২ দশমিক ৪১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২১ দশমিক ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৯২ দশমিক ৪৫ পয়েন্টে।

রোববার ডিএসইতে ৩৬২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৩৭৫ কোটি ৫৫ লাখ টাকা।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৩টির।কমেছে ২৭১টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে রোববার প্রধান সূচক সিএএসপিআই ১৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৪১১ দশমিক ৬০ পয়েন্টে।

১৩ কোটি ৬৪ লাখ টাকা শেয়ার হাতবদল হয়েছে। বৃহস্পতিবার লেনদেনে অংক ছিল ১৪ কোটি ১ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।