লেনদেন-সূচক বেড়ে সপ্তাহ শুরু

লেনদেন-সূচক বেড়ে সপ্তাহ শুরু করল বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2020, 11:32 AM
Updated : 2 Feb 2020, 11:34 AM

সপ্তাহের প্রথম দিন রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪৮১ দশমিক ৫১ পয়েন্টে।

৪৬৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এই বাজারে। গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার লেনদেনের অংক ছিল ৪৩৯ কোটি ৬১ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার প্রধান সূচক সিএএসপিআই ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৬৫১ দশমিক ৪২ পয়েন্টে।

২৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ১৮ কোটি ১০ লাখ টাকা।

বড় ধসের পর সপ্তাহ খানেক বাজার খুব ভালো গেলেও এখন আর সেই উল্লম্ফন দেখা যাচ্ছে না।

গত সপ্তাহে ডিএসইএক্স ৪৪ পয়েন্ট কমেছিল। তার আগের সপ্তাহে বেড়েছিল ৩৬৪ পয়েন্ট।

ধসের পর ১৫ জানুয়ারি থেকে বাজারে ইতিবাচক ধারা লক্ষ্য করা যায়। বাজার ভাল করতে ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা নির্দেশনার পর ১৯ জানুয়ারি সাত বছরের মধ্যে সর্বোচ্চ উত্থান হয় ডিএসইএক্স সূচকের। বাড়ে লেনদেনও।

তার ধারাবাহিকতায় ১৯ থেকে ২৩ জানুয়ারি বাজারে তেজিভাব লক্ষ্য করা যায়। কিন্তু গত সপ্তাহে (২৬ থেকে ৩০ জানুয়ারি) সেই চাঙ্গাভাব আর থাকেনি।

রোববার ডিএসইতে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৪৯পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৭ পয়েন্টে। তবে ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ১ হাজার ৫২৫ পয়েন্টে।

হাতবদল হয়েছে ৩৫৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির।কমেছে ১৩৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।