‘বিক্রির চাপে’ দরপতন পুঁজিবাজারে

প্রধানমন্ত্রীর কয়েকটি পদক্ষেপের পর কয়েকদিন পুঁজিবাজার চাঙাভাব থাকলেও সপ্তাহের দ্বিতীয় দিন এসে দরপতন ঘটেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 10:44 AM
Updated : 27 Jan 2020, 10:44 AM

সোমবার সূচক ও লেনদেন কমে যাওয়ার কারণ হিসেবে বিক্রির চাপকে দেখাচ্ছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ দশমিক ১৮ পয়েন্ট কমেছে, তা এখন অবস্থান করছে ৪ হাজার ৪৯৩ দশমিক ০১ পয়েন্টে।

ডিএসইতে ৪০৪ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭০ কোটি টাকা কম। রোববার লেনদেনের অঙ্ক ছিল ৪৭৪ কোটি ১৫ লাখ টাকা।

ডিএসই পরিচালক মিনহাজ মান্নান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পুঁজিবাজারে সোমবার শেয়ারের মূল্য সংশোধন হয়েছে।

“প্রধানমন্ত্রীর ইতিবাচক পদক্ষেপের ফলে পুঁজিবাজারে প্রায় ৫০০ পয়েন্ট সূচক বেড়েছিল। বেশকিছু শেয়ারের দাম স্বল্প সময়ে অনেকটা বেড়েছিল। যাদের হাতে এই শেয়ার গুলো ছিল তারা আজকে বিক্রি করে মুনাফা নিয়েছেন। বলে বিক্রির চাপে শেয়ারের দাম কমেছে, সূচক কমেছে।”

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সোমবার প্রধান সূচক সিএএসপিআই ১৩৬ দশমিক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৬৫৬ দশমিক ৪১ পয়েন্টে।

সিএসইতে ১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। রোববার লেনদেনের পরিমাণ ছিল ১৬ কোটি ২ লাখ টাকা।

ডিএসইতে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৫০ পয়েন্ট কমে  অবস্থান করছে ১০৩১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৪১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির আর কমেছে ২৫৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ২৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৮ টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর।