লেনদেন-সূচক বেড়েছে পুঁজিবাজারে

মূল্যসূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 09:52 AM
Updated : 22 Jan 2020, 09:52 AM

সপ্তাহের চতুর্থ দিন বুধবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩২ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৪০ দশমিক ২৯ পয়েন্টে।

৪৩৮ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার লেনদেনের অংক ছিল ৪০৬ কোটি ৮০ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার প্রধান সূচক সিএএসপিআই ১১৫ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৫৩৯ দশমিক ৬৯ পয়েন্টে।

১৭ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ১৩ কোটি ৪০ লাখ টাকা।

বড় ধসের পর গত সপ্তাহের বুধবার থেকে বাজারে ইতিবাচক ধারা লক্ষ্য করা যায়। বাজার ভাল করতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানা নির্দেশনার পর রোববার সাত বছরের মধ্যে সর্বোচ্চ উত্থান হয় ডিএসইএক্স সূচকের। বাড়ে লেনদেনও।

তার ধারাবাহিকতায় সোমবারও বাজারে তেজিভাব লক্ষ্য করা যায়।কিন্তু মঙ্গলবার সূচক খানিকটা পড়ে যায়। বুধবার অবশ্য ফের বেড়েছে।

বুধবার ডিএসইতে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১২ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫১৯ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ১২৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ২৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৩ টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।