পুঁজিবাজারে অর্থ প্রবাহ বাড়াতে পদক্ষেপ নেবে কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশের পুঁজিবাজারে অর্থ প্রবাহ বাড়াতে ইতিবাচক পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 02:56 PM
Updated : 18 Oct 2021, 12:26 PM

রোববার গভর্নর ফজলে কবিররের সঙ্গে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রতিনিধিদের বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ আশ্বাস দেয়া হয়েছে বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি ছায়েদুর রহমান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বাংলাদেশের পুঁজিবাজারে ঋন প্রবাহের ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ নিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। তবে সেটা কত টাকা হবে তা এখনই বলা যাচ্ছে না। খুব দ্রুত এ ব্যাপারে জানা যাবে।

“আজকে আমরা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে মিটিং করেছি। তিনি বলেছেন, পুঁজিবাজারে তারল্য কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে আন্তরিক ভাবে চেষ্টা করছেন।”

পুঁজিবাজারে টানা পতন ঠেকাতে বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান খায়রুল হোসেনসহ সংশ্লিষ্টদের কার্যালয়ে ডেকে নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই বৈঠক থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি, সহজ শর্তে ঋণের ব্যবস্থাসহ ছয়টি নির্দেশনা দেওয়া হয়।

সেখানে মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করার বিষয়টি আছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পর রোববার সাত বছরের মধ্যে সর্বোচ্চ সূচক বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে।

বিএমবিএ সভাপতি বলেন, “গভর্নর বলেছেন, ঋণ প্রবাহ বাড়িয়ে পুঁজিবাজারে তারল্য বাড়ানো হবে। তবে সেই টাকা কিভাবে দেয়া হবে তা নিয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে।”

এর আগে ৪ঠা ডিসেম্বর পুঁজিবাজার টেনে তুলতে ১০ হাজার কোটি টাকার ‘বিশেষ তহবিল’ চেয়ে সরকারের কাছে আনুষ্ঠানিক প্রস্তাব দেয় পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

শীর্ষ সাত ব্রোকারেজ হাউজের পক্ষ থেকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলামের কাছে প্রস্তাবটি জমা দেওয়া হয়।

১০ হাজার কোটি টাকার বিষয়ে সাইদুর বলেন, “তিনি (গভর্ণর) বলেছেন, ১০ হাজার কোটি টাকার বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকের কাছে জানতে চাওয়া হয়েছিল। বাংলাদেশ ব্যাংক বিষযটি নিয়ে ইতিবাচক বলেছে।” 

কেন্দ্রীর ব্যাংকের সঙ্গে বিএমবিএর বৈঠকে বাংলাদেশ ব্যাংকের দুইজন ডেপুটি গভর্নর ছিলেন এবং অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।