টানা পতনের পর পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী সূচক

কয়েক দিনের টানা পতনের পর বুধবার বাংলাদেশের পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 06:58 AM
Updated : 15 Jan 2020, 07:42 AM

বেলা সাড়ে ১২টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৫৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪ পয়েন্টে উঠে।

এই দুই ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ১১৫ কোটি ২৬ লাখ টাকা। লেনদেনে থাকা বেশিরভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে। মোট ৩৪৯টি কোম্পানির শেয়ার  ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৮৩টির, কমেছে, ৩২টির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এদিকে বুধবার দুপুরের এসময় নাগাদ  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্চেও সূচক বেড়েছে। এই বাজারের প্রধান সূচক সিএসপিআই প্রায় ১৬৭ পয়েন্ট বেড়ে প্রায় ১২ হাজার ৪৬১ পয়েন্টে উঠে।

মোট লেনদেন হয়েছে ৩ কোটি ৬৬ লাখ ৯৬ হাজার কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। লেনদেনে থাকা হওয়া ১৭৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৩৫টির দাম বেড়েছে, কমেছে ২২টির ও অপরিবর্তিত রয়েছে ১৬টির।

আগের দিনের লেনদেন শেষে ডিএসইএক্স ৮৭ পয়েন্ট কমে ৪ হাজার ৩৬ পয়েন্টে নেমে ভিত্তি সূচকের নীচে চলে গিয়েছিল। ২০১৩ সালের জানুয়ারিতে ৪ হাজার ৫৫ পয়েন্ট নিয়ে ডিএসইএক্স সূচক চালু হয়েছিল।

নতুন বছরের শুরুতেই টানা আট দিনে ডিএসইএক্স ৯ দশমিক ৪ শতাংশ কমে গেছে। দরপতনের ধাক্কায় এক বছরে ডিএসইর বাজার মূলধন কমেছে এক লাখ কোটি টাকা।