সূচক বাড়লেও লেনদেন সেই তলানীতেই

টানা পাঁচ দিন পতনের পর পুঁজিবাজারে মূল্যসূচক খানিকটা বাড়লেও লেনদেন সেই তলানীতেই পড়ে আছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2020, 11:27 AM
Updated : 12 Jan 2020, 11:27 AM

সপ্তাহের প্রথম দিন রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৫ দশমিক ০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ২১২ দশমিক ৪৫ পয়েন্টে।

এর আগে গত সপ্তাহের পাঁচ দিনই এই বাজারে সূচক পড়েছিল। ওই পাঁচ দিনে ডিএসইএক্স ২৬২ পয়েন্ট ৪ হাজার ৪৫৯ থেকে কমে হয় ৪ হাজার ১৯৭ পয়েন্টে নেমে এসেছিল।

তবে সূচক বাড়লেও ঢাকায় লেনদেন কমেছে। রোববার ডিএসইতে ২৬০ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার লেনদেনের অংক ছিল ৩০১ কোটি ৪১ লাখ টাকা।

বেশ কিছুদিন ধরেই ঢাকার বাজারে লেনদেন ২৫০ কোটি থেকে ৩০০ কোটি টাকার মধ্যে লেনদেন হচ্ছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) রোববার প্রধান সূচক সিএএসপিআই ৩৪ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৭৬৮ দশমিক ৯৪ পয়েন্টে।

১৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ১০ কোটি ৭২ লাখ টাকা।

রোববার ডিএসইতে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ৯৫০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৯ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪১৫ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ১২২টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ২৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১১ টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।