বড় দরপতনের ধারায় পুঁজিবাজার

বড় দরপতন চলছে বাংলাদেশের পুঁজিবাজারে। লেনদেন শুরু হলেই কমা শুরু করে মূল্যসূচক। যতোক্ষণ লেনদেন হয় ততোক্ষণ পড়তেই থাকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2020, 02:16 PM
Updated : 7 Jan 2020, 05:28 PM

আগের দুই দিনের ধারাবাহিকতায় মঙ্গলবারও বড় পতন হয়েছে বাজারে। দুই বাজারে সব সূচকই ১ শতাংশের বেশি করে পড়েছে।

২০১৯ সালের মন্দাভাবেই ২০২০ সাল শুরু হয়েছে। ছোট-বড় সব বিনিয়োগকারী হতাশ-ক্ষুব্দ। অর্থমন্ত্রী মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে পুঁজিবাজার সংশ্লিষ্টদের বৈঠকেও কাজ হচ্ছে না। বাজার পড়ছেই।

নতুন বছরে পাঁচ দিন লেনদেন হয়েছে। এর মধ্যে প্রথম দুই দিনে (বুধ ও বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স মাত্র ৬ পয়েন্টের মতো বেড়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পর চলতি সপ্তাহের প্রথম তিন দিনে (রোব, সোম এবং মঙ্গলবার) এই সূচক প্রায় ১৮০ পয়েন্ট কমেছে।

২০১০ সালে বড় ধসের পর পুঁজিবাজারে সবচেয়ে ‘খারাপ’ অবস্থা গেছে ২০১৯ সাল। ওই ধসের পর ২০১৬ সালের শেষ দিকে বাজার ঘুরে দাঁড়াতে থাকে। ২০১৭ সালটা ভাল গিয়েছিল।

কিন্তু ২০১৮ সাল থেকে আবার পতন শুরু হয় পুঁজিবাজারে। ২০১৯ সালে সেই পতনের পর পতনে বাজার একেবারে তলানীতে নেমে যায়। সেই মন্দার কবল থেকে বের হতে পারছে না বাজার।

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ডিএসইএক্স ৫০ দশমিক ৫২ পয়েন্ট বা ১ দশমিক ১৬ শতাংশ কমে অবস্থান করছে ৪ হাজার ২৮১ দশমিক ৪২ পয়েন্টে নেমে এসেছে। এই সূচক গত ৩ বছর আট মাসের মধ্যে সর্বনিম্ন।

এর আগে ২০১৬ সালের ২৬ এপ্রিল এই সূচকের অবস্থান ছিল ৪ হাজার ২৮১ পয়েন্টে।

ডিএসই’র অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৭২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৩৬ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে ৩২৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সোমবারের চেয়ে  ৪৮ কোটি ৩৫ লাখ টাকা কম। সোমবার এই বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৩৭৫ কোটি ৮১ লাখ টাকা।

৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে  ২৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৩ পয়েন্টে।

লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৪ লাখ টাকা। সোমবার লেনদেনের অংক ছিল ১৬ কোটি ১৬ লাখ টাকা।

সিএসইতে ১৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। রোববার লেনদেনের পরিমাণ ছিল ৯ কোটি ১৪ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৪8টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে২১ টির দর।