ডিএসইতে ২ বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

লেনদেনে খরা চলছে বাংলাদেশের পুঁজিবাজারে। দিন যতো যাচ্ছে লেনদেন ততোই তলানীতে নেমে আসছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 11:34 AM
Updated : 24 Dec 2019, 12:19 PM

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার প্রধান বাজার ঢাকায় লেনদেন ২৫০ কোটি টাকার নিচে নেমে এসে ২৩৯ কোটি ৪৫ লাখ টাকায় ঠেকেছে। এই লেনদেন প্রায় দুই বছরের মধ্যে সর্বনিম্ন।

এর আগে এরচেয়ে কম ছিল ২০১৮ সালের ২৫ মার্চ; সেদিন লেনদেনের অংক ছিল ২২৪ কোটি ৫৩ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রামে লেনদেন ৭ কোটি টাকায় নেমে এসেছে।

বাজারের এই পরিস্থিতিতে হতাশা প্রকাশ করে ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক রকিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“পুঁজিবাজারে সব শেয়ারের দাম অনেক কমে গেছে। বলা যায়, একেবারে তলানীতে। এই দামে শেয়ার কিনলে ভালো মুনাফা হবে। সে আশায় সবার শেয়ার কেনার কথা।”

“কিন্তু কেউ শেয়ার কিনছে না। কারও হাতে টাকা নাই। যাদের সাপোর্ট দেয়ার কথা আইসিবি; তারাও কিনছে না। সবাই ট্রেডার হয়ে গেছে। কেউ বিনিয়োগ করছে না।”

“সে কারণেই এই করুণ দশা বাজারের।”

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩ দশমিক ৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৩৯০ দশমিক ৬৭ পয়েন্টে।

তবে অপর দুই সূচক সামান্য করে বেড়েছে। ডিএসইএস বা শরীয়াহ  ৩ দশমিক৭৮ পয়েন্ট  বেড়ে  অবস্থান করছে ৯৮৫ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৯৬ পয়েন্টে।

মঙ্গলবার ঢাকায় ২৩৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবার এই বাজারে ২৬৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৭৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১১ দশমিক ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৩৭২ দশমিক ৫৮ পয়েন্টে।

মাত্র ৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবার লেনদেনের অংক ছিল ৯ কোটি ৩০ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর।