পুঁজিবাজার: একদিন বেড়েই ফের পতন

টানা দরপতনের পর একদিন বেড়েই ফের দরপতন হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2019, 11:43 AM
Updated : 22 Dec 2019, 11:44 AM

লেনদেনও কমেছে। কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

সপ্তাহের প্রথম দিন রোববার প্রধান বাজার ঢাকায় প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৬ পয়েন্ট। চট্টগ্রামে প্রধান সূচক সিএএসপিআই পড়েছে ৫১ পয়েন্ট।

গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৯পয়েন্ট বা প্রায় ১ শতাংশ বেড়েছিল।

দীর্ঘদিন ধরে চলে আসা মন্দা বাজার ডিসেম্বরে এসে আরও ‘খারাপ’ হয়েছে। লেনদেন শুরু হলেই পড়ছে সূচক।

ছোট-বড়, প্রাতিষ্ঠানিক সব  বিনিয়োগকারীর মধ্যেই আতংক ছড়িয়ে পড়েছে। আরও খারাপ হতে পারে- এ আশংকায় অনেকে  লোকসান দিয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছে।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার বাজার ঘুরে দাঁড়ানোয় কিছুটা স্বস্তি ফিরে এসেছিল।

রোববার আবার সেই পতনের মধ্য দিয়েই নতুন সপ্তাহ শুরু হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইএক্স ২৫ দশমিক ৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪৩০ দশমিক ৯৫ পয়েন্টে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৫১ দশমিক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৪৮০ দশমিক ২১ পয়েন্টে।

রোববার ঢাকায় ২৭১ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বৃহস্পতিবার এই বাজারে ২৭৬ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

অন্য দিকে সিএসইতে ১৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বৃহস্পতিবার লেনদেনের অংক ছিল ১০ কোটি ১০ লাখ টাকা।

রোববার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ২০৩ টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির দর।

ডিএসই’র অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০ দশমিক ২৮ পয়েন্ট  কমে  অবস্থান করছে ৯৮৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১১ দশমিক ৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫০১ পয়েন্টে।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।