অবশেষে সূচক বাড়ল পুঁজিবাজারে

অবশেষে মূল্যসূচক বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2019, 10:07 AM
Updated : 19 Dec 2019, 10:07 AM

লেনদেনও কিছুটা বেড়েছে। তবে ৩০০ কোটি টাকার ছাড়ায়নি।

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৯পয়েন্ট বা প্রায় ১ শতাংশ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৫৭ পয়েন্টে।

দীর্ঘদিন ধরে চলে আসা মন্দা বাজার ডিসেম্বরে এসে আরও ‘খারাপ’ হয়েছিল। লেনদেন শুরু হলেই পড়ছিল সূচক।

ছোট-বড়, প্রাতিষ্ঠানিক সব  বিনিয়োগকারীর মধ্যেই আতংক ছড়িয়ে পড়েছিল। আরও খারাপ হতে পারে- এ আশংকায় অনেকে  লোকসান দিয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছিল।

কিন্তু বৃহস্পতিবার বাজার ঘুরে দাঁড়ানোয় কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, চলতি ডিসেম্বর মাসে মোট ১৪ দিন লেনদেন হয়েছে পুঁজিবাজারে। এরমধ্যে ১০ দিনই সূচকের বড় ধরনের পতন হয়েছে। যে চার দিন বেড়েছে তা খুবই সামান্য।

সবমিলিয়ে ডিসেম্বরে ডিএসইএক্স ২৭৪ পয়েন্ট হারিয়েছে। নভেম্বর শেষে এই সূচক ছিল ৪ হাজার ৭৩১ পয়েন্ট। বৃহস্পতিবার তা ৪ হাজার ৪৫৬ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ঢাকায় ২৭৬ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার এই বাজারে ২৫৪ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ২০৬টির, কমেছে ৯১টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির দর।

ডিএসইএক্স বা প্রধান সূচক ৩৮ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৫৬ দশমিক ৮৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট  বেড়ে  অবস্থান করছে ৯৯৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৪ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫১৩ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই বৃহস্পতিবার প্রায় ১০০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৫৩৮ দশমিক ২১ পয়েন্টে।

১৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার লেনদেনের অংক ছিল ১২ কোটি ৩৬ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।