আরেকটি ‘খারাপ’ সপ্তাহ পার করল পুঁজিবাজার

আরও একটি ‘খারাপ’ সপ্তাহ পার করল বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2019, 12:15 PM
Updated : 5 Dec 2019, 01:00 PM

এই সপ্তাহে দুই দিন মূল্যসূচ সামান্য বাড়লেও বাকি তিন দিন বড় পতন হয়েছে।

বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে সপ্তাহ শেষ করেছে। আগের দিন বুধবার এই সূচক ৫ দশমিক ৬৩ পয়েন্ট বেড়েছিল।

তার আগের দুই দিন মঙ্গল ও সোমবার সূচক পড়েছিল যথাক্রমে ৩৭ দশমিক ২৪ পয়েন্ট এবং আগের ২৪ দশমিক ২১ পয়েন্ট।

তবে ২৭ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে রোববার সপ্তাহ শুরু করেছিল ডিএসই।

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঢাকায় ৪৩২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনেদন হয়েছে। বুধবার লেনদেনের অংক ছিল ৪৬২ কোটি ৬ লাখ টাকা।

তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। বুধবার লেনদেনের পরিমাণ ছিল ২৮ কোটি ৪৭ লাখ টাকা।

লেনদেন অবশ্য মঙ্গলবারের চেয়ে বেড়েছে। বুধবার লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৭ লাখ টাকা। মঙ্গলবার লেনদেনের অংক ছিল ২২ কোটি ১৯ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ডিএসইএক্স ৩১ দশমিক ৬৪ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭১ দশমিক ৩৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ ৫ দশমিক ৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৫৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১১ দশমিক ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬০৫ পয়েন্টে।

লেনদেনে অংশ নিয়েছে ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৯২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে সিএসইতে প্রধান সূচক সিএসপিআই ৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২০৩ দশমিক ৩৪ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।