পুঁজিবাজারেও শুদ্ধি অভিযান চান ক্ষুদ্র বিনিয়োগকারীরা

আস্থা ফিরিয়ে আনতে পুঁজিবাজারেও শুদ্ধি অভিযান চেয়েছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা।সেইসঙ্গে বাজারের অব্যাহত পতন থামাতে ১০ হাজার কোটি টাকা চেয়েছেন তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2019, 12:44 PM
Updated : 29 Oct 2019, 12:50 PM

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ক্ষুদ্র বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি এ কে এম মিজান-উর-রশীদ চৌধুরী সরকারের কাছে এ দুটি দাবিসহ মোট ২১ দফা দাবি জানিয়েছেন।

তিনি বলেন, “পুঁজিবাজারে আস্থা ফিরিয়ে আনার জন্য ক্যাসিনো মার্কেটের মতো বিএসইসি, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, আইসিবি এবং বিভিন্ন ইস্যু ম্যানেজারদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান পরিচালনা করতে হবে।”

লিখিত বক্তব্যে তিনি বলেন, “পুঁজিবাজারের অব্যাহত দরপতন এবং অস্থিতিশীল পরিস্থিতি থেকে উত্তোরনের জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।”

 “গত ১৮ জুলাই বাজারের সার্বিক পেক্ষাপট, সমস্যা ও সমাধান নিয়ে আমরা প্রধানমন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি দিয়েছিলাম। কিন্তু পুঁজিবাজারে স্থিতিশীলতা আজও ফিরে আসেনি। উল্টো দিন দিন পরিস্থতি আরও খারাপ হচ্ছে।”

১০ হাজার কোটি টাকা অর্থায়ন প্রসঙ্গে মিজান বলেন, “পুঁজিবাজার ভাল করতে ৫ শতাংশ সুদে ঋণ চায় বিনিয়োগকারীরা। এই টাকা সরকার ৩ শতাংশ সুদে আইসিবি, বিভিন্ন মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকারেজ হাউজগুলোকে দেবে। তারা ৫ শতাংশ সুদে সাধারণ বিনিয়োগকারীদের দেবে।”

“যেহেতু পুঁজিবাজার স্থীতিশীল করতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ব্যর্থ হয়েছে। তাই এই সংস্থার পুনর্গঠন চাই আমরা।”

শেয়ার বাইব্যাক আইন পাশ করারও দাবি জানান তিনি।

এছাড়া ইব্রাহিম খালেদের তদন্ত রিপোর্টে যে সব ব্যক্তির নাম এসছে তাদের বিচারের দাবি জানান মিজান।

“যেহেতু পুঁজিবাজারে এখন শেয়ারের চাহিদা নেই, তাই ৩ বছর কোন আইপিও যেন না দেয়া হয়।”