পুঁজিবাজারে দরপতন, সূচক পড়ছেই

বাংলাদেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। লেনদেন শুরু হলেই পড়ছে সূচক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2019, 11:29 AM
Updated : 29 Oct 2019, 11:34 AM

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ঢাকার প্রধান সূচক ডিএসইএক্স ২৮ দশমিক ৪৮ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭০ দশমিক ৭৪ পয়েন্টে নেমে এসেছে। ।

সোমবার এই সূচক পড়েছিল ৫৩ দশমিক ৪২ পয়েন্ট বা ১ দশমিক ১২ শতাংশ কমে ৪ হাজার ৬৯৯ দশমিক ২২ পয়েন্ট হয়।

২০১৩ সালের ২৭ জানুয়ারি এই সূচক চালু হওয়ার পর তিন বছরের মধ্যে এটা ছিল সর্বনিম্ন।

২০১৬ সালের ১৭ নভেম্বর ডিএসইএক্স ছিল ৪ হাজার ৬৯৮ পয়েন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)প্রধান সূচক সিএএসপিআই ১৪২ দশমিক ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ১৮২ দশমিক ৯৮ পয়েন্টে।

শাকিল রিজভী।

বাজারের এই দুরবস্থা বিশ্লেষণ করতে গিয়ে বাজার বিশ্লেষক ডিএসই ব্রোকার্স অ্যাসো(ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“পুঁজিবাজারের তারল্য সংকট কাটেনি। এর মধ্যে গত রোববার এবং সোমবার ‍কিছু কোম্পানির লভ্যাংশের ঘোষণা এসেছে; যেগুলো গতবারের থেকে খারাপ। আবার  কিছু কোম্পানি তাদের ৯ মাসের মুনাফা ঘোষণা করেছে; সেগুলোও খারাপ এসেছে। ফলে পতন তরান্বিত হয়েছে।”

মঙ্গলবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবারের তুলনায় লেনদেন বেড়েছে ৫২ কোটি ২৮ লাখ টাকা। সোমবার এই বাজারে ৩০৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১০টির,কমেছে ১৯৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইর অপর দুই সূচক ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ০৮ কমে অবস্থান করছে এক হাজার ৬৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ দশমিক ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৩৫ পয়েন্টে।

মঙ্গলবার সিএসইতে ৯ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন আগের দিনের তুলনায় ৩ কোটি ৬৮ লাখ টাকা কম।

সোমবার সিএসইতে লেনদেনের অংক ছিল ১৩ কোটি ৬৭ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৩৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।