দরপতনে সপ্তাহ শেষ

দরপতনে আরেকটি সপ্তাহ শেষ করল বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 11:33 AM
Updated : 17 Oct 2019, 11:34 AM

এই সপ্তাহে একদিনে ১১০ পয়েন্ট বাড়ার পরও ঢাকায় প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট হারিয়েছে। পাঁচ দিনের চার দিনই সূচক পড়েছে দুই বাজারে।

বৃহস্পতিবার ডিএসইএক্স ১০ দশমিক ৬৩ পয়েন্ট কমে হয়েছে ৪ হাজার ৭৭০ দশমিক ৯৯ পয়েন্টে। অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪৭ দশমিক ৪৫ পয়েন্ট।

টানা দরপতনের ধারায় থাকা বাজারে হঠাৎ করেই মঙ্গলবার উল্লম্ফন দেখা যায়। ঔদিন ডিএসইএক্স বেড়েছিল ১১০ পয়েন্ট। সিএএসপিআই উঠেছিল ২৩০ পয়েন্ট।

কিন্তু একদিন পরেই ফের দরপতনের ধারায় ফিরে আসে বাজার। বুধবার ডিএসইএক্স সূচক কমে ৪০ পয়েন্ট। সিএএসপিআই পড়ে ৯২ পয়েন্ট।

বৃহস্পতিবার ঢাকায় ৩১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। বুধবার এই বাজারে ৩২৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার সিএসইতে ১৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।বুধবার লেনদেনের অংক ছিল ১৫ কোটি ৫০ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৬২টির। আর অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।

ডিএসইর অপর দুই সূচক ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৭১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৬ দশমিক ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৭৯ পয়েন্টে।

অন্যদিকে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪৭ দশমিক ৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫০৭ দশমিক ৬৯ পয়েন্টে।

বৃহস্পতিবার সিএসইতে ১৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার সিএসইতে লেনদেন ছিল ১৫ কোটি ৫০ লাখ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৩৪টির। আর অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।