৬ দিন পর এক দিনেই সূচক বাড়ল ১১০ পয়েন্ট

পুঁজিবাজারে টানা ছয় দিন দরপতনে দিশেহারা হয়ে পড়েছিল বিনিয়োগকারীরা; এরপর এক দিনে সূচক বাড়ল ১১০ পয়েন্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 10:37 AM
Updated : 15 Oct 2019, 10:46 AM

বিভিন্ন শেয়ারের দাম পড়ে যাওয়ায় কেনার চাপ এতে প্রভাব ফেলেছে বলে বাজার বিশ্লেষকদের অভিমত।

মঙ্গলবার সূচক এবং লেনদেন উভয়েই বেড়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে।

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১১০ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৮২১ দশমিক ৬৪ পয়েন্টে।

এর আগে একটানা ৬ দিনে সূচক ২৩০ পয়েন্টের মতো কমে ৪ হাজার ৭১১ পয়েন্টে নেমে এসেছিল।

মঙ্গলবার ঢাকার পুঁজিবাজারে  ৩২৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সোমবারের তুলনায় লেনদেন বেড়েছে ২৮ কোটি ১৬ লাখ টাকা। আগের দিন লেনদেন ছিল ২৯৯ কোটি ৯৭ লাখ টাকা।

ডিএসইতে এদিন লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩১১টির,কমেছে ২৪টির, অপরিবর্তিত রয়েছে ১৭টির।

মঙ্গলবারের বাজার বিশ্লেষণে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শেয়ারের দাম অনেক কমে গিয়েছিল। কম দামে শেয়ারে কিনতে টাকা চলে এসেছে, তাই শেয়ারের দাম বেড়েছে। আজকে কিছুটা বিনিয়োগ হয়েছে।”

ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৭ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১০৯ পয়েন্টে। আর ডিএস৩০ ৩৪ দশমিক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭০৪ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসপিআই ২৪২ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৬৪৬ দশমিক ৯৯ পয়েন্টে।

সিএসইতে ১৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন আগের দিনের তুলনায় ২৯ লাখ টাকা বেশি। সোমবার লেনদেন ছিল ১৩ কোটি ২০ লাখ টাকা।

এদিন লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০১টির,কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।