লেনদেন খরায় সপ্তাহ শেষ

লেনদেনে খরা নিয়ে সপ্তাহ শেষ করল বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2019, 11:32 AM
Updated : 3 Oct 2019, 11:32 AM

সপ্তাহের পাঁচ দিনের চার দিনই প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩০০ কোটি টাকার ঘরে লেনদেন হয়েছে।

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার ব্লক মার্কেটে ১০টি প্রতিষ্ঠানের ১৪৬ কোটি টাকার শেয়ার/ইউনিট লেনদেন হওয়ায় ওই দিন ডিএসইতে ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়েছিল। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৯৩৮ দশমিক ৭২ পয়েন্টে।

চট্টগ্র্ম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসপিআই ১৮ দশমিক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২২ দশমিক ৪৭ পয়েন্টে।

বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩২৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবারের তুলনায় লেনদেন কমেছে ১৭ কোটি ৪০ লাখ টাকা। বুধবার এই বাজারে ৩৪৬ কোটি ৩ লাখ টাকা লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৩১টির। আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দর।

ডিএসইর অন্য দুই সূচক ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৩৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ দশমিক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫৫ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে বৃহস্পতিবার ১৫ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন আগের দিনের তুলনায় ৩ কোটি ২২ লাখ টাকা বেশি। বুধবার লেনদেননের অংক ছিল ১১ কোটি ৮৯ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর।