লেনদেন কমেছে পুঁজিবাজারে

মূল্যসূচক সামান্য বাড়লেও লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2019, 10:24 AM
Updated : 1 Oct 2019, 10:24 AM

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ঢাকায় প্রধান সূচক ডিএসইএক্স ২ পয়েন্টের মতো বেড়েছে। সামান্য বেড়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে। চট্টগ্রামে প্রধান সূচক সিএসপিআই বেড়েছে দেড় পয়েন্ট।

তবে দুই বাজারেই লেনদেন কমেছে। ঢাকায় লেনদেন ৩০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে। চট্টগ্রামে লেনদেন হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ১১৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৬ টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৪৯ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৪০ পয়েন্টে। তবে ডিএস৩০ সূচক দশমিক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫৯ পয়েন্টে।

৩০৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ২৯১ কোটি ৪৯ লাখ টাকা। সোমবার এই বাজারে ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

অন্যদিকে চট্টগ্র্ম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  সিএএসপিআই সূচক ১ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৮ দশমিক ২৩ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার। এই লেনদেন আগের দিনের তুলনায় ৪৪ কোটি ৬৯ লাখ টাকা কম। সোমবার সিএসইতে লেনদেনের অংক ছিল ৭৪ কোটি ১৮ লাখ টাকা।

লেনদেন হয়েছে ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।