পুঁজিবাজার ঠিক করতে কাজ করতে হবে সবাইকে: স্বপন বালা

পুঁজিবাজারে সুশাসন নিশ্চিত করতে সব অংশীজনকে একসঙ্গে কাজ করার আহ্বান জনিয়েছেন বাজার নিয়ন্ত্রক সংস্থা- বিএসইসির কমিশনার অধ্যাপক স্বপন কুমার বালা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2019, 02:48 PM
Updated : 30 Sept 2019, 02:48 PM

তিনি বলেছেন, “সত্যিকার অর্থে শেয়ার বাজারে সুশাসন আনতে হলে সমস্ত স্টেকহোল্ডারকে এগিয়ে আসতে হবে। এখানে নিয়ন্ত্রক সংস্থার একার পক্ষে কিছু করা সম্ভব না।”

সোমবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৯ উপলক্ষে ‘রিং দ্যা বেল ফর ফাইন্যান্সিয়াল লিটারেসি’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বপন বালা।

রাজধানীর মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ভবনে এ আলোচনার আয়োজন করা হয়।

বিনিয়োগকারীদের আর্থিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডিএসই এ আলোচনার আয়োজন করে।

স্বপন কুমার বালা বলেন,“বিএসইসির কার্যক্রমের একটা আইনি সীমা আছে। আমরা কিন্তু আইনের বাইরে কিছু করতে পারিনা। যেমন একটা শেয়ারের প্রাইস কি হবে এটা কিন্তু বিএসইসির ধার্য করার কোন ক্ষমতা নেই। এটা কিন্তু ভ্যালুআর দের উপর বর্তায়।”

“একটি কোম্পানি যখন পুঁজিবাজারে আসে। একটি চেকলিস্ট থাকে যে, কি কি তথ্য তাদেরকে নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দিতে হবে। আমাদের দেখার বিষয় হলো যে, তারা সেই কাগজগুলো ঠিকমতো জমা দিয়েছে কিনা। এর বাইরে আমাদের কিন্তু খুব বেশি কিছু করার নেই।”

“আবার একটি কোম্পানি ভবিষ্যতে কেমন করবে, এই বিষয়টি কিন্তু আগে থেকে বলা যায় না। এ রকমভাবে যে কোম্পানিটি বাজার থেকে টাকা তুলতে চাচ্ছে তার দায়িত্ব আছে। যারা কোম্পানিটির ইস্যু ম্যানেজার তাদেরও বাজারের প্রতি দায়-দায়িত্ব আছে। পাশাপাশি অডিট ফার্ম প্রতিষ্ঠান কাগজপত্র অডিট করছে তাদেরও কিন্তু দায়-দায়িত্ব।”

“যদি কোন খারাপ কোম্পানি পুঁজিবাজারে চলে আসে। সর্বশেষ থাকে ব্রোকারেজরা; তারা কিন্তু জনগণকে বুঝাতে পারে, যে কোম্পানিটি বাজার থেকে টাকা তুলতে এসেছে সেটা অতটা ভালো না, আপনারা এর আইপিওতে আবেদন করবেন না।”

যদিও এটি ব্রোকারেজ ফার্মগুলোর একটি ব্যবসা। তারপরও বাজারের প্রতি দায়িত্ব থেকে ব্রোকারেজ হাউজগুলো এই কাজটি করতে পারে। করা উচিত বলে আমি মনে করি।”

“এই বিষয়গুলো আমি কোনভাবেই নিয়ন্ত্রক সংস্থার দায়মুক্তির জন্য বলছি না। নিয়ন্ত্রক সংস্থা অবশ্যই দায়বদ্ধ। কিন্তু সবারই তার নিজস্ব একটা গন্ডি আছে; এর বাইরে কাজ করতে পারে না। এই বাজারটাকে ভালো করতে হলে সবারই সবার নিজের দিক থেকে কাজ করতে হবে,” বলেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসইর মহাব্যবস্থাপক এবং কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম, ডিএসইর পরিচালক ওয়ালিউল ইসলাম, মিনহাজ মান্নান ইমন, মোহাম্মদ হানিফ ভূঁইয়া, ডিএসইর সাবেক সভাপতি এবং ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী।