পুঁজিবাজার উন্নয়নে সহায়তা দেবে বিশ্ব ব্যাংক

বাংলাদেশের শেয়ার বাজার ও বন্ড মার্কেটের উন্নয়নে সহায়তা দেবে বিশ্ব ব্যাংক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 04:36 PM
Updated : 12 Sept 2019, 04:36 PM

বৃহস্পতিবার বিকেলে বিশ্ব ব্যাংকের আঞ্চলিক পরিচালক জুবিদা খেরুজ এলাউয়া অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এই আগ্রহ প্রকাশ করেন।

রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) অর্থমন্ত্রীর দপ্তরে এ বৈঠক হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, “শেয়ার বাজার ও বন্ড মার্কেট উন্নয়নে সহায়তা করবে বিশ্ব ব্যাংক। এছাড়াও অর্থনীতিতে যেসব জায়গায় আমরা পিছিয়ে আছি, সেসব জায়গার উন্নয়নেও এগিয়ে আসবে সংস্থাটি।”

বিশ্ব ব্যাংকের আঞ্চলিক পরিচালক জুবিদা খেরুজ এলাউয়া বলেন, “বাংলাদেশের অর্থনীতি যেভাবে এগোচ্ছে তা প্রশংসাযোগ্য। ভালো ভবিষ্যতের জন্য একটি শক্তিশালী অর্থনৈতিক ভিত দরকার। বিশ্ব ব্যাংক কিছু টেকনিক্যাল অ্যাসিস্টান্স (কারিগরি সহায়তা), রেগুলেটরি রিফর্মস (নীতি আধুনিকায়ন) এবং পলিসির উন্নয়নে সহায়তা করবে। বন্ড মাকের্ট ও শেয়ার বাজারের উন্নয়নে পুরো কাজটাই সমন্বিতভাবে করা হবে।”

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, “আমরা অর্থনৈতিকভাবে যেখানে আছি, সেখান থেকে আরও উন্নতি করতে অনেক শক্তি ব্যয় করতে হবে। এজন্য আমাদের ক্যাপাসিটি আরও বৃদ্ধি করতে হবে। বিশ্ব ব্যাংক এক্ষেত্রে আরও বেশি বেশি করে সাহায্য করতে প্রস্তুত রয়েছে। এসব বিষয়ে প্রধানমন্ত্রীও একমত প্রকাশ করেছেন।”

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের অর্থনীতিতে আর্থিক খাতের উপাদান কম। উপাদান কম থাকলে অর্থনীতি ছোট হয়ে যায়। অর্থনীতিকে বেগবান করতে হলে অনেক টুলস (উপাদান) দরকার, আর এ কাজগুলোই করা হচ্ছে।

“আমাদের বন্ড মার্কেটটা প্রকৃতপক্ষেই উন্নয়ন করা হয়নি। এ মার্কেটটার উন্নয়ন করতে হবে। এ মার্কেটে সরকারি-বেসরকারি উভয় সেক্টরই আসবে। বন্ড মার্কেটের উন্নয়ন হলে শেয়ার বাজারেরও উন্নয়ন হবে। বন্ড মার্কেটের উন্নয়নে বিভিন্ন ফি কমানো হয়েছে। বন্ড মার্কেটকে গতিশীল করার জন্য যা যা করা দরকার তাই করা হবে।”

বন্ড মার্কেটের উন্নয়নে শেয়ারবাজারের উন্নয়ন হবে আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, বন্ড মার্কেট এমনভাবে উন্নয়ন করা হবে যাতে করে ক্ষুদ্র বিনিয়োগকারীরাও চলে আসবে।

আগামীতে ভালো ভালো সরকারি কোম্পানিকে পুঁজিবাজারে আনা হবে বলেও আশ্বস্ত করেন তিনি।