লেনদেন কমে সপ্তাহ শেষ

লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2019, 10:52 AM
Updated : 12 Sept 2019, 10:52 AM

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক প্রায় অপরিবর্তিত থাকলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক আরেক ধাপ কমেছে ।

তবে দুই বাজারেই লেনদেন কমেছে। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স মাত্র দশমিক ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৯৩৩ দশমিক ৮৯ পয়েন্টে।

সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৭ দশমিক ২৫ পয়েন্ট।

বুধবার বড় দরপতন হয় দুই বাজারেই। ঐদিন ডিএসইএক্স ৭৫ দশমিক ৭৮ পয়েন্ট কমে নেমে এসেছিল ৪ হাজার ৯৩৩ দশমিক ১৭ পয়েন্টে। যা ছিল ৩৩ মাসের মধ্যে সবচেয়ে কম।

বৃহস্পতিবার ঢাকায় ৪০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। বুধবার এই বাজারে ৫০২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার সিএসইতে ৮ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার লেনদেনের অংক ছিল ১৪ কোটি ৫৭ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১৫৮ টির, কমেছে ১৩৭ টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৯টির দর।

ডিএসইএক্স বা প্রধান সূচক দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৩৩ দশমিক ৮৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৫৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৩৭ পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৭ দশমিক ২৫ পয়েন্ট; সূচক হয়েছে ১৪ হাজার ৯৮৭ পয়েন্ট।

লেনদেনে অংশ নিয়েছে ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১০০টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।