ডিএসইএক্স ফের ৫০০০ পয়েন্টে

বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ফের ৫০০০ পয়েন্টে নেমে এসেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2019, 11:13 AM
Updated : 9 Sept 2019, 11:13 AM

টানা ছয় কার্যদিবস পতনের পর গত সপ্তাহের বুধবার ডিএসইএক্স চার হাজার ৯৮৬ দশমিক ৩৭ পয়েন্টে নেমে গিয়েছিল।

পরের দুই কার্যদিবস এই সূচক কিছুটা বেড়ে ৫০০০ পয়েন্টের উপরে উঠে। রোববার সূচক ছিল ৫ হাজার ৩৩ দশমিক ৭৯ পয়েন্টে।

সোমবার সেই সূচক ২৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ০০৮ দশমিক ৯৬ পয়েন্টে।

ঢাকার পাশাপাশি চট্টগ্রামেও সূচক পড়েছে সোমবার। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৬৪ দশমিক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২২৭ দশমিক ২৪ পয়েন্টে।

গত ২৭ অগাস্ট ঢাকার পুঁজিবাজারে সূচক ছিল ৫ হাজার ১৭৮ পয়েন্ট। এরপর ছয়দিনে প্রায় ২০০ পয়েন্ট কমে বুধবার তা নেমে আসে চার হাজার ৯৮৬ দশমিক ৩৭ পয়েন্টে।

ডিএসইতে সোমবার ৪০৭ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। রোববারের তুলনায় লেনদেন বেড়েছে ৩৫ কোটি ৪২ লাখ টাকা। রোববার ডিএসইতে লেনদেন ছিল ৩৭১ কোটি ৬১ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ২৩৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে ৫ হাজার ০০৮ দশমিক ৯৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৬৯ পয়েন্টে। আর ডিএস৩০ ৮ দশমিক ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫৮ পয়েন্টে।

তবে সিএসইতে সোমবার লেনদেন বেড়েছে। এদিন ৬৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এই লেনদেন আগের দিনের তুলনায় ৫৫ কোটি ৭৯ লাখ টাকা বেশি। রোববার সিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ১৩ কোটি ৮৬ লাখ টাকা।

সোমবার সিএসইতে লেনদেন হয়েছে ২৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৩ টির, কমেছে ১৮৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ টির দর।