সূচক বাড়লেও লেনদেন কমেছে

মূল্যসূচক বাড়লেও লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজরে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2019, 11:10 AM
Updated : 8 Sept 2019, 11:10 AM

সপ্তাহের প্রথম দিন রোববার প্রধান বাজার ঢাকায় ৩৭১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার এই বাজারে লেনদেণের পরিমাণ ছিল ৪২৭ কোটি ৬৫ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রামে ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। বৃহস্পতিবার ১৫ কোটি ৪০ লাখ টাকা লেনদেন হয়েছিল।

টানা ছয় কার্যদিবস পর বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজারে সূচক বাড়ার মধ্যে দিয়ে শেষ হয় সপ্তাহের লেনদেন। ঐ দিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৬ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে সূচক পাঁচ হাজার ১৩ দশমিক ০১ পয়েন্টে অবস্থান করে।তার আগের দিন বুধবার এই সূচক পাঁচ হাজার পয়েন্টের নীচে নেমে এসেছিল।

অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার বেড়েছিল ৫০ দশমিক ৪৫ পয়েন্ট।

তার আগে গত ২৭ অগাস্ট ঢাকার পুঁজিবাজারে সূচক ছিল ৫ হাজার ১৭৮ পয়েন্ট। এরপর ছয়দিনে প্রায় ২০০ পয়েন্ট কমে বুধবার তা নেমে আসে চার হাজার ৯৮৬ দশমিক ৩৭ পয়েন্টে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৭২টির। আর অপরিবর্তিত রয়েছে ৫২টির দর।

ডিএসইএক্স বা প্রধান সূচক ২০ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩ দশমিক ৭৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৭১ দশমিক ৪৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬৬ দশমিক ৭৬ পয়েন্টে।

সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১১৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর।