সপ্তাহজুড়ে দরপতন পুঁজিবাজারে

দরপতন চলছেই বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2019, 11:30 AM
Updated : 11 July 2019, 11:40 AM

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারও মূল্যসূচক পড়েছে দুই বাজারে।চলতি সপ্তাহের পাঁচ দিনই কমেছে; এই পাঁচ দিনে প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০৩ পয়েন্ট কমেছে।এক মাসের মধ্যে কমেছে ২২৮ পয়েন্ঠ

সূচকের পাশপাশি লেনদেনও কমে এসেছে। বাজারে এক ধরনের আস্থাহীনতা লক্ষ্য করা যাচ্ছে। বিনিয়োগকারীরা হতাশ।

নতুন বাজেটে পুঁজিবাজারে জন্য কিছু ইতিবাচক পদক্ষেপ নেয়া হয়েছে। সবার প্রত্যাশা ছিল বাজেট পাসের পর বাজার ভালো হবে। কিন্তু সেটা না হয়ে উল্টো বাজারে দরপতন চলছেই।

বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা না থাকায় এই দরপতন হচ্ছে বলে মনে করেন বাজার বিশ্লেষক  ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী।

“এই সময়ে বাজারে দরপতন সবাইকে অবাক করে দিচ্ছে। দিন যতো যাচ্ছে, বাজার ততোই খারাপ হচ্ছে। বিনিয়োগকারীদের আস্থা ফিরে না আসলে বাজার স্বাভাবিক হবে না। আর সে কাজই সবাই মিলে করতে হবে।”

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ডিএসইএক্স সূচক ৮ দশমিক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২২২ দশমিক ৩০ পয়েন্টে। বুধবার সূচক পড়েছিল ৫০ পয়েন্টের মতো।

এক সপ্তাহ আগে ডিএসইএক্স ছিল ৫ হাজার ৩২৫ পয়েন্ট। এক মাস আগে ছিল ৫ হাজার ৪৫০ পয়েন্ট।

বৃহস্পতিবার ঢাকায় ৩৫১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।বুধবার লেনদেনের অংক ছিল ৪০৮ কোটি ৮৮ লাখ ১৯ হাজার টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।

অন্যদিকে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫৭ দশমিক ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৭৩ পয়েন্টে।

হাতবদল হয়েছে ১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার। বুধবার লেনদেনের পরিমাণ ছিল ১৮ কোটি ৭৮ লাখ টাকা।

লেনদেনে অংশ নিয়েছে ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।